বিরল অস্ত্রোপচার, পেট থেকে সাড়ে ২৫কেজির কী পেলেন চিকিৎসকেরা

বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের ঘটনা, বা বলা যেতে পারে বিরল ঘটনা। খাদ্যনালি আটকে পেটের মধ্যে দিব্য বসবাস জোড়া টিউমারের। ওজন প্রায় ২৫ কেজি ৫০০ গ্রাম। হাসপাতাল সূত্রে খবর, বীরভূমের খয়রাশোলের জগবন্ধু হালদার গত কয়েকদিন ধরে পেটের ব্যথা যন্ত্রণায় কষ্ট পাচ্ছিলেন।

অসহ্য ব্যথা যন্ত্রণা,বন্ধ মলত্যাগ, উদ্বিগ্ন বীরভূমের(birbhum) খয়রাশোলের বাসিন্দা বছর আটত্রিশের জগবন্ধু হালদারের (Jagabondhu Haldar) পরিবার। শেষমেশ জানা গেল আসল কারণ, পেট থেকে বের হল প্রায় সাড়ে ২৫ কেজি ওজনের টিউমার (tumor)। আপাতত তিনি সুস্থ আছেন বলেই জানিয়েছেন চিকিৎসকেরা(Doctors)।

বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের(Burdwan Medical College) ঘটনা, বা বলা যেতে পারে বিরল ঘটনা। খাদ্যনালি আটকে পেটের মধ্যে দিব্য বসবাস জোড়া টিউমারের। ওজন প্রায় ২৫ কেজি ৫০০ গ্রাম। হাসপাতাল সূত্রে খবর, বীরভূমের খয়রাশোলের জগবন্ধু হালদার গত কয়েকদিন ধরে পেটের ব্যথা যন্ত্রণায় কষ্ট পাচ্ছিলেন। সোমবার সহ্য করতে না পেরে হাসপাতালের জরুরি বিভাগে ডাক্তার দেখান। তাঁর মলত্যাগ বন্ধ হয়ে গিয়েছিল। সব দেখে শুনে জরুরী বিভাগের চিকিৎসক তাঁকে আল্ট্রাসোনোগ্রাফি (Ultrasonography) করার পরামর্শ দেন। রিপোর্ট আসতেই চমকে ওঠেন চিকিৎসকরা। খাদ্যনালি বন্ধ করে দিয়েছে দু’টি মস্ত বড়ো টিউমার(Tumor)। সঙ্গে সঙ্গেই জগবন্ধুবাবুর অস্ত্রোপচার (Operation)করার সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। এত বড় টিউমার অপারেশন বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের ক্ষেত্রে বিরল বলেই জানাচ্ছেন চিকিৎসকরা। প্রায় তিন ঘণ্টার জটিল ও বিরল অস্ত্রোপচারে সাফল্য পেল বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালের (Burdwan Medical College) শল্য চিকিৎসকরা। অস্ত্রোপচার করেন বর্ধমান মেডিক্যালের শল্য চিকিৎসক শুভ্রজিৎ গঙ্গোপাধ্যায়। সঙ্গে ছিলেন আরও চার জন চিকিৎসক ও এক জন অ্যানাস্থেটিস্ট। চিকিৎসকেরা জানাচ্ছেন বিশাল এই টিউমারগুলি জগবন্ধুবাবুর পেটের ভিতরে থাকার ফলে সার্বিক ভাবেই সমস্যা তৈরি হয়েছিল। তবে অস্ত্রোপচারের পর তিনি সুস্থ আছেন। তাঁকে তরল খাবার দেওয়া হয়েছে, সেরকম কোনও সমস্যা নেই। তবে আপাতত তিনি আইসিইউ(ICU)তেই আছেন।



Previous articleBengal: বাংলার দুই ফুটবলারের পাশে দাঁড়াল রাজ‍্য সরকার
Next articleজেলায় জেলায় ফের প্রশাসনিক বৈঠক শুরু মুখ্যমন্ত্রীর, একনজরে সফরসূচি