রূপার পর সৌরভ নাকি ডোনা? বিজেপির রাজ্যসভার প্রার্থী হিসেবে শাহের প্রথম পছন্দ কে?

আচমকা সাংসদ হিসেবে রূপার স্থলাভিষিক্ত হিসাবে কেন ডোনার নাম উঠে আসছে? এক্ষেত্রে বেশ কয়েকটি যুক্তি এবং বাস্তবায়তা রয়েছে

দু’জনই সেলিব্রিটি। দু’জনই বাঙালি মহিলা। দু’জনের উপাধিও এক! আরও অনেক মিল আছে। একজন মহাভারতের দৌপ্রদী হিসেবে গোটা দেশের সঙ্গে বাংলায় জনপ্রিয় হয়েছেন। অপরজন ওড়িশি নৃত্য শিল্পী হিসাবে প্রতিষ্ঠিত এবং প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়ের স্ত্রী হয়ে জনপ্রিয়। একজন রূপা গঙ্গোপাধ্যায়, অভিনেত্রী এবং সদ্য প্রাক্তন সাংসদ। অপরজন ডোনা গঙ্গোপাধ্যায়, রাজ্যসভার হবু সাংসদ হিসাবে অন্যতম দাবিদার!

কিন্তু আচমকা সাংসদ হিসেবে রূপার স্থলাভিষিক্ত হিসাবে কেন ডোনার নাম উঠে আসছে? এক্ষেত্রে বেশ কয়েকটি যুক্তি এবং বাস্তবায়তা রয়েছে। রূপা গঙ্গোপাধ্যায়ের অভিনেত্রী থেকে বিজেপি সাংসদ হয়ে ওঠার ইতিহাস মনে করতে পারলে বিষয়টি আরও স্পষ্ট হতে পারে।

২০১৬ সালের অক্টোবরের প্রথম সপ্তাহে রাজ্যসভার সদস্য হিসাবে মনোনীত হয়েছিলেন বঙ্গ বিজেপির সেলিব্রিটি নেত্রী রূপা গঙ্গোপাধ্যায়। সেই সময় প্রাক্তন ভারতীয় ক্রিকেটার নভজ্যোত সিং সিধু রাজ্যসভা থেকে ইস্তফা দেওয়ায় যে আসনটি ফাঁকা হয়েছিল, সেই আসনেই সাংসদ হিসেবে মনোনীত হয়েছিলেন রূপা।

প্রাক্তন বিজেপি নেতা সিধু রাষ্ট্রপতি মনোনীত সদস্য হিসেবে রাজ্যসভায় পা রেখেছিলেন। বিজেপি ছাড়ার পর সিধু সাংসদ পদে ইস্তফা দেন। এবং সেই সময় বিজেপির তরফে ওই শূন্য পদে মনোনীত করার জন্য রূপার নাম প্রস্তাব করা হয়। শেষ পর্যন্ত সেই প্রস্তাব গৃহীত হওয়ায় সাংসদ হয়েছিলেন তিনি।

তারও কিছুটা আগে ফিরে যাওয়া যাক। ২০১৬ রাজ্য বিধানসভা নির্বাচনে হাওড়া উত্তর কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হিসেবে লড়েছিলেন রূপা। কিন্তু ওই কেন্দ্রে তৃণমূল প্রার্থী ক্রিকেটার লক্ষ্মীরতন শুক্লর কাছে হেরে যান রাজ্য বিজেপির তৎকালীন মহিলা মোর্চার সভানেত্রী।

কিন্তু সেই হারের যন্ত্রণা মেটাতে আরেক ক্রিকেটারের ছেড়ে যাওয়া আসনেই রাষ্ট্রপতি মনোনীত রাজ্যসভার সাংসদ হিসেবে মনোনয়ন পেয়ে যান রূপা। ৬ বছরের কোটা পূরণ করে সদ্য প্রাক্তন হয়েছেন তিনি। তবে নতুন করে বিজেপি তাঁর কথা আর ভাবছে না।

এর পরই প্ৰশ্ন উঠতে শুরু করে তাহলে রূপার পর কে?

বাংলায় বিজেপির বিধানসভায় যা আসন সংখ্যা, তাতে গেরুয়া শিবির থেকে রাজ্যসভায় দু’জন প্রতিনিধি যাওয়ার একটি সম্ভাবনা থাকছেই। এর বাইরে কেন্দ্রের শাসক দলের ক্ষমতা ব্যবহার করে রাষ্ট্রপতী মনোনীত আরও একজন সাংসদ বাংলা থেকে রাজ্যসভায় যেতেই পারেন। তবে পুরোটাই সম্ভাবনার সমীকরণ। অর্থাৎ, দুটি বিকল্প খোলা থাকছে।

এই বিকল্পগুলিকে ব্যবহার করে রূপার পর এবার সৌরভ পত্নী ডোনাকে রাজ্যসভার সদস্য হিসাবে মনোনীত করতে পারে বিজেপি। অমিত শাহের দুদিনের বঙ্গ সফরে সেই সম্ভবনা আরও জোরালো হয়েছে।

এর দুটি দিক। প্রথমত, একুশের বিধানসভা নির্বাচনের আগে অমিত শাহ চেয়েছিলেন বাংলার ক্রিকেট আইকন তথা বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বিজেপিতে যোগদান করুন। একটা সময় এমন পরিস্থিতি তৈরি হয়েছিল যে, বিজেপি বাংলায় ক্ষমতায় এলে সৌরভকে তখন হবু মুখ্যমন্ত্রী পর্যন্ত ভাবা শুরু করেছিলেন অনেকে। কিন্তু বাস্তবে তা হয়নি। সৌরভ যেমন বিজেপিতে আসেননি, ঠিক একইভাবে বিজেপি বাংলার ক্ষমতাতেও আসেনি। যাইহোক, বিষয়টি এখন অতীত। তবে সৌরভকে নিয়ে আশা ছাড়েননি শাহ। রাজ্যসভার প্রার্থী হিসেবে তাঁর প্রথম পছন্দ সৌরভ-ই। কিন্তু একান্ত তা না হলে অপশন সৌরভ-জায়া ডোনা!

আসলে স্বরাষ্ট্রমন্ত্রীর বঙ্গ সফরের পর সৌরভের পরিবারের সদস্য তথা সৌরভের নিজের স্ত্রী ডোনার রাজনৈতিক অবস্থান নিয়ে জল্পনা তুঙ্গে। বিজেপির একটি সূত্র থেকে জানা গিয়েছে, ডোনাকে রাজ্যসভায় পাঠাতে চায় কেন্দ্রীয় নেতৃত্ব। সেক্ষেত্রে প্রত্যক্ষ না হলেও পরোক্ষে বাংলার বুকে সৌরভের বিজেপির প্রতি আস্থা প্রমাণ করা যাবে।

কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে কেন্দ্রীয় সরকারের অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেছেন ডোনা। যেখানে প্রধান অতিথি অমিত শাহের প্রশংসা কুড়িয়েছেন সৌরভ পত্নী। এরপর সৌরভের বেহালার বাড়ি গিয়ে নৈশভোজ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এবং সেখানেও পরিবেশনের মুখ্য দায়িত্বে ছিলেন ডোনা।

এছাড়াও সৌরভ তাঁর বাড়িতে অমিত শাহের আগমনকে যতই সৌজন্যে বলে ব্যাখ্যা করুন না কেন, তাঁর সঙ্গে অমিত শাহের দীর্ঘ পরিচয়ের বিষয়টিও কিন্তু স্বীকার করে নিয়েছেন বাংলার মহারাজ। একইসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রীর পুত্র জয় শাহের সঙ্গে সৌরভ বিসিসিআইয়ের পদাধিকারী। ফলে শাহ পরিবারের সঙ্গে গঙ্গোপাধ্যায় পরিবারের যে একটা ঘনিষ্ঠ সমীকরণ ও সম্পর্ক রয়েছে তা অস্বীকার করার উপায় নেই। সেক্ষেত্রে রাজ্যসভার সাংসদ হিসাবে অমিত শাহ ডোনাকে এগিয়ে দিতেই পারেন।

আরও একটি বিষয় ডোনার রাজনৈতিক অবস্থান নিয়ে জোরালো জল্পনা তৈরি করেছে। অমিত শাহকে নিজেদের বাড়িতে আপ্যায়নের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই শনিবার একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ডোনার রাজনীতি নিয়ে আগ্রহ ও তাৎপর্যপূর্ণ মন্তব্য তাঁর আগামীতে বিজেপির তরফে এ রাজ্য থেকে রূপার পর রাজ্যসভার সাংসদ হওয়া নিয়ে জোর গুঞ্জন তৈরি হয়েছে। তবে শাহের তালিকাতে প্রথমেই আছেন সৌরভ!

তবে পুরো বিষয়টি এখনও পর্যন্ত জল্পনাতেই সীমাবদ্ধ। শেষ পর্যন্ত বাস্তবে এমন কিছু ঘটে কিনা, সেদিকে নজর রাখছে রাজনৈতিক মহল।

আরও পড়ুন- তৃণমূলী টিউটর রেখে জাগোবাংলা পড়ুন, বিজেপি নেতাদের কেন এমন পরামর্শ কুণালের?

Previous articleধেয়ে আসছে ‘অশনি’, রাজ্যে বৃষ্টি শুরু কবে?
Next articleBreakfast News: ব্রেকফাস্ট নিউজ