ফের জরুরি অবস্থা, বিক্ষোভ দমন করতে সেনাবাহিনীকে অতিরিক্ত ক্ষমতা শ্রীলঙ্কায়

ফের জরুরি অবস্থা জারি করা হল শ্রীলঙ্কায় । শুক্রবার মধ্যরাত এই থেকেই নির্দেশ কার্যকর হয়েছে । এ নিয়ে গত পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বার জরুরি অবস্থা জারি করলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে (Sri Lankan President Gotabaya Rajapaksa)। প্রথমবার জরুরি অবস্থা জারি হয়েছিল ১ এপ্রিল। অর্থনৈতিক সঙ্কটের প্রতিবাদে দেশ জুড়ে ধর্মঘটের দিনেই এই সিদ্ধান্ত নিল শ্রীলঙ্কা সরকার।

 

এদিকে দেশজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত । ধর্মঘট- প্রতিবাদ -মিছিলে কার্যত জেরবার দ্বীপরাষ্ট্র।শুক্রবার সকালে বিক্ষোভরত পড়ুয়ারা পার্লামেন্টে ঢোকার চেষ্টা করেন। কাঁদানে গ্যাস এবং জলকামান ছুড়ে কোনমতে তাদের নিরস্ত করে শ্রীলঙ্কার পুলিশ। আশঙ্কা ছিল আরো বড় আন্দোলনের। আর সরকার-বিরোধী সকল প্রকার বিক্ষোভ দমন করার জন্যই রাতারাতি দেশে জরুরি অবস্থা জারি করে সেনাবাহিনী ও পুলিশকে অতিরিক্ত ক্ষমতা দিয়ে দেওয়া হল। এমনটাই দাবি সরকারবিরোধীদের।

দেশজুড়ে নিরাপত্তাব্যবস্থা কঠোর থেকে কঠোরতম করা হয়েছে। যদিও শ্রীলঙ্কার প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, দেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এবং অত্যাবশ্যকীয় পণ্য অব্যাহত রাখার লক্ষ্যেই জরুরি অবস্থা জারি করা হয়েছে।

Previous articleGas price : মধ্যরাতে ফের বাড়ল রান্নার গ্যাসের দাম, হাজার পেরোল সিলিন্ডার
Next article৬ বছরে সাড়ে ৭ লক্ষ ভারতীয় দেশ ছেড়ে বিদেশে আশ্রয় নিয়েছেন