৬ বছরে সাড়ে ৭ লক্ষ ভারতীয় দেশ ছেড়ে বিদেশে আশ্রয় নিয়েছেন

গত ছয় বছরে প্রায় সাড়ে সাত লক্ষ ভারতীয় দেশের নাগরিকত্ব ছেড়ে বিদেশে চলে গিয়েছেন। পাকাপাকিভাবে বিদেশেই রয়ে গিয়েছেন। কিন্তু কেন ? সম্প্রতি বিদেশ মন্ত্রকের থেকে প্রকাশিত একটি রিপোর্টে এমন তথ্য মিলেছে। জানা গিয়েছে ২০১৬ সাল থেকে ২০২১ পর্যন্ত নাগরিকত্ব ত্যাগ করেছেন সাড়ে সাত লক্ষ ভারতীয়। কেন্দ্র সরকারের দাবি, কোনো বিশেষ কারণে নয় সকলেই দেশ ছাড়ার নেপথ্যে ব্যক্তিগত কারণ দেখিয়েছেন । ভারতের নাগরিকত্ব ছেড়ে বিশ্বের অন্তত ১০৬টি দেশে আশ্রয় নিয়েছেন তাঁরা।

বিদেশ মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, ২০১৬-’২১ সালের মধ্যে মোট ৭,৪৯,৭৬৫ জন ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন। ২০১৯-এ সবচেয়ে বেশি । ১.৪৪ লক্ষ নাগরিক দেশ ছেড়েছেন। অন্য দিকে, ’১৬-তে ১.৪১ লক্ষ ভারতীয় এ দেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন। তবে ২০২০ সালে এই প্রবণতা অনেকটাই নিম্নমুখী হয়েছিল। ওই বছর ৮৫,২৪৮ জন নাগরিকত্ব ছেড়েছিলেন।

২০১৭ সালে দেশত্যাগীদের মধ্যে অধিকাংশই আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে আশ্রয় নিয়েছেন। ২০১৭ সালের পর থেকে আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন এ দেশের ২.৫৬ লক্ষ প্রাক্তন নাগরিক। ২০১৭ থেকে ২০২১ পর্যন্ত চিনেও চলে গিয়েছেন অনেক নাগরিক। অন্য দিকে, ২০১৬ থেকে ছ’বছরে মোট ৫,৮৯১ জন বিদেশিকে ভারতের নাগরিকত্ব দেওয়া হয়েছে।

Previous articleফের জরুরি অবস্থা, বিক্ষোভ দমন করতে সেনাবাহিনীকে অতিরিক্ত ক্ষমতা শ্রীলঙ্কায়
Next articleহাইকোর্টের নির্দেশে এইমসের  বিশেষজ্ঞের সামনে কমান্ড হাসপাতালে অর্জুনের দেহের ময়না তদন্ত চলছে