টাকা নিতে কিউআর কোড স্ক্যান নয়, জালিয়াতি রুখতে স্টেট ব্যাঙ্কের সতর্ক বার্তা

টাকা দেওয়ার সময় কিউআর কোড (QR Code)স্ক্যান(Scan) করার প্রয়োজন পড়লেও টাকা নেওয়ার সময় কিউআর কোড স্ক্যান করতে হয়না। তাই কেউ যদি টাকা নেওয়ার জন্য কিউআর কোড স্ক্যান  করতে বলে তাহলে তা জালিয়াতির উদ্দেশ্যে বলছে বলে ধরে নিয়ে সতর্ক  হওয়া প্রয়োজন। অনলাইন লেনদেনের (Online Transaction)বাড়বৃদ্ধির সুযোগে দিনে দিনে টাকার জালিয়াতি বেড়েই চলেছে।এমতাবস্থায় ব্যাঙ্কের ৪৪ কোটি গ্রাহককে সতর্ক করে এসবিআই জানালো এই কথা।

এখন ইউপিআই প্লাটফর্ম ব্যবহার করে ফোন নম্বরের মাধ্যমে টাকা পাঠাচ্ছেন বেশিরভাগ মানুষ। সঙ্গে জালিয়াতিও বাড়ছে পাল্লা দিয়ে।অনলাইনে টাকা মেটাতে অনেকেই অন্যের ফোনের কিউআর কোড ব্যবহার করে থাকেন। এটা অনেক সময় বিপজ্জনক হয়ে যেতে পারে।ভুল কিউআর কোড স্ক্যান করলে নিমেষে লোপাট হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্কের সব টাকা। সম্প্রতি এই কথা জানিয়ে  গ্রাহকদের সতর্ক  করল স্টেট ব্যাঙ্ক এবং টাকা সুরক্ষিত রাখতে কী কী করণীয়  জানিয়ে দিল সেকথাও।

আরও পড়ুন:লজ্জাজনক! এখনও নোবেল উদ্ধার করতে পারল না CBI: ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী

স্টেট ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, সব সময়  ইউপিআই আইডি সঠিক কি না তা যাচাই করে নিতে হবে। নিরাপত্তা সংক্রান্ত সমস্ত নিয়ম মেনে তবেই লেনদেন করতে হবে। টাকা নেওয়ার ক্ষেত্রে কোনও ভাবেই কিউআর কোড স্ক্যান করা উচিত নয়। এটা করলে জালিয়াত চক্র গ্রাহকের ব্যাঙ্ক সংক্রান্ত যাবতীয় তথ্য হাতিয়ে নিতে পারে এবং পরবর্তী সময়ে অ্যাকাউন্টের সব টাকা উধাও হয়ে যেতে পারে। ইউপিআইয়ের গোপনীয়তা বজায় রেখে কোনও রকম সমস্যা তৈরি হলেও গ্রাহক যেন তাঁর সমাধানে একমাত্র ব্যাঙ্ক কর্তৃপক্ষেরই দ্বারস্থ হন অন্য কারও কাছে নয়।




Previous articleনাগরিকত্ব না পেয়ে ভারত ছাড়তে বাধ্য হল ৮০০ পাকিস্তানি হিন্দু
Next articleআত্মহত্যা! মৃত্যুর আগে কোনও ধস্তাধস্তি হয়নি: অর্জুনের ময়নাতদন্তের রিপোর্টে প্রকাশ