অগ্নিগর্ভ শ্রীলঙ্কায় জারি কার্ফু, প্রাণ বাঁচাতে সেনাঘাঁটিতে পালালেন রাজাপক্ষে

সময় যত গড়াচ্ছে পরিস্থিতি ততই ভয়াবহ হয়ে উঠছে শ্রীলঙ্কাতে(Srilanka)। প্রবল চাপের মুখে পড়ে সোমবার প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন মহিন্দা রাজাপক্ষে(Mahinda Rajapoksse)। এরপর বিক্ষোভের আগুন আরও জ্বলে উঠল ‘দ্বীপ রাষ্ট্রে’। দফায় দফায় হিংসায় এক সাংসদ সহ এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৮ জনের। আগুন জ্বালিয়ে দেওয়া হয়েছে রাজাপক্ষের বাড়িতে। এই পরিস্থিতিতে প্রাণে বাঁচতে নৌসেনাঘাঁটিতে আশ্রয় নিলেন পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।

জানা গিয়েছে, রাজাপক্ষের ইস্তফার পর গতকাল শান্তিপূর্ণ বিক্ষোভ দেখাচ্ছিলেন বিরোধীরা। সেখানেই তাদের উপর সশস্ত্র হামলা চালায় রাজাপক্ষের লোকজন। এরপর পরিস্তিতি আরও খারাপ হয়ে ওঠে। চলে পাল্টা হামলা। বিদায়ী প্রধানমন্ত্রীর বাসভবন লক্ষ্য করে অন্তত ১০টি পেট্রলবোমা ছোড়ে বিক্ষোভকারীরা। এরপর মঙ্গলবার সকালে রাজাপক্ষের সরকারি বাসভবন ঘিরে ফেলেন বিক্ষোভকারীরা। বিশাল সংখ্যক সেনা রাজাপক্ষের বাসভবনে পৌঁছে সপরিবার তাঁকে উদ্ধার করে। সংবাদ সংস্থা এএফপি-কে সেনার এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, বিক্ষোভকারীরা বিদায়ী প্রধানমন্ত্রীর বাসভবনের গেট ভেঙে ঢোকার চেষ্টা করেছিল। কিন্তু ভোরেই সপরিবার রাজাপক্ষেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। কিন্তু কোথায় নিয়ে যাওয়া হয়েছে সে সম্পর্কে খোলসা করেননি তিনি। যদিও সূত্রের খবর, ত্রিঙ্কোমালিতে নৌসেনাঘাঁটিতে আশ্রয় নিয়েছেন রাজাপক্ষে।

আরও পড়ুন:৬ বছর পর মামলা কেন? TET-নিয়ে জনস্বার্থ মামলায় প্রশ্ন তুলল রাজ্য

এদিকে শ্রীলঙ্কার বর্তমান পরিস্থিতি বিচার করে শ্রীলঙ্কায় জারি করা হয়েছে সেনা শাসন। সামগ্রিক পরিস্থিতি খতিয়ে দেখে সেনা এবং পুলিশের হাতে ক্ষমতা তুলে দেওয়া হয়েছে। শ্রীলঙ্কার পার্লামেন্টের স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধন মঙ্গলবার প্রেসিডেন্ট গোতাবায় রাজাপক্ষেকে জরুরি ভিত্তিতে পার্লামেন্টের অধিবেশন ডাকার পরামর্শ দিয়েছেন বলে সূত্রের খবর। এই ঘটনা প্রসঙ্গে শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার অর্জুন রণতুঙ্গা বলেন, “শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ জানাচ্ছিলেন মানুষ। কিন্তু তাঁদের উপর যে ভাবে আক্রমণ করা হল তা অপ্রত্যাশিত। পুলিশ বিক্ষোভকারীদের সঙ্গে দুর্ব্যবহার করেছে। বিভোক্ষকারীদের শান্ত করার চেষ্টা করেনি। যদি ঠিক মতো পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হত, তা হলে এই ঘটনা ঘটত না।”




Previous article১২ মে ব্লকে ব্লকে তৃতীয় মমতা সরকারের বর্ষপূর্তি পালন তৃণমূলের, তুলে ধরা হবে উন্নয়নের ছবিও
Next articleIndia Team: টি-২০ বিশ্বকাপের আগে ঠাসা সূচি টিম ইন্ডিয়ার, সেপ্টেম্বরে ভারতে আসছে অস্ট্রেলিয়া