না ফেরার দেশে চলে গেলেন কিংবদন্তি সন্তুরবাদক শিবকুমার শর্মা

থামল সন্তুরের ঝংঙ্কার! স্তব্ধ হল মঞ্চ। মাত্র ৮৪ বছর বয়েসেই না ফেরার দেশে পাড়ি দিলেন কিংবদন্তী সন্তুরবাদক শিবকুমার শর্মা। মঙ্গলবার মুম্বইয়ে নিজের বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।গত ৬ মাস ধরে কিডনি সংক্রান্ত অসুখে ভুগছিলেন তিনি। ডায়ালিসিস চলছিল তাঁর। কিংবদন্তী শিল্পীর মৃত্যুতে শোকের ছায়া শিল্পীমহলে।


আরো পড়ুন: অপহরণ-গণধর্ষণের পর বিক্রি! যোগীরাজ্যে আবারও নারী নিগ্রহের নৃশংস ছবি


শাস্ত্রীয় সঙ্গীতে সন্তুর বাদ্যযন্ত্রটিকে সঙ্গীতের মূল ধারায় এনে কৃতিত্ব অর্জন করেন জনপ্রিয় শিল্পী শিবকুমার। সঙ্গীতের মঞ্চে তাঁর সুরঝঙ্কার শোনার অপেক্ষায় ভিড় জমাতেন অগণিত দর্শক ও শ্রোতা। শিল্পী হরিপ্রসাদের সঙ্গে জুটি বেঁধে শিবকুমার বলিউডের মূল ধারার ছবিতে কালজয়ী সুরসৃষ্টি করেছেন। তার মধ্যে অন্যতম ‘সিলসিলা’। এছাড়াও লমহে এবং চাঁদনির মতো ছবিতে সঙ্গীত দিয়েছিলেন শিবকুমার শর্মা।বাবার দেখানো পথ বেঁছে নিয়েছেন পুত্র রাহুলও। সন্তুরবাদক হিসেবে তিনিও জনপ্রিয়তা অর্জন করেছেন।


প্রসঙ্গত, ১৯৩৮ সালের ১৩ জানুয়ারি জম্মুর একটি সম্ভ্রান্ত সঙ্গীতজ্ঞ পরিবারে জন্মগ্রহণ করেন শিবকুমার।  মাত্র পাঁচ বছর বয়স থেকেই শিবকুমার তাঁর বাবা উমা দত্তশর্মার কাছ থেকে শাস্ত্রীয় সঙ্গীতে প্রশিক্ষণ নেওয়া শুরু করেন। এরপর  শুধুমাত্র ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের সন্তুরবাদক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে তুলতে ১৩ বছর বয়স থেকে চর্চা শুরু করেন শিবকুমার। ধীরে ধীরে জনপ্রিয়তার শিখরে উঠতে থাকা সন্তুররবাদক জম্মু থেকে মুম্বইয়ে চলে আসেন। শুধু দেশেই নয়, গোটা বিশ্বেও তিনি জনপ্রিয়তা অর্জন করেন।

Previous articleঅপহরণ-গণধর্ষণের পর বিক্রি! যোগীরাজ্যে আবারও নারী নিগ্রহের নৃশংস ছবি
Next articleKKR: দল নির্বাচনে মতামত থাকে কেকেআর কর্তারও, জানালেন নাইট অধিনায়ক