পুনর্বিবেচনা না হওয়া পর্যন্ত রাষ্ট্রদ্রোহ আইনে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট

রাষ্ট্রদ্রোহ আইনের(Sedition Law) আইনের বিরোধিতায় দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানিতে বুধবার বড় নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত(Supreme Court)। প্রধান বিচারপতির এনভি রামানার(NV Ramana) ডিভিশন বেঞ্চের তরফে এদিন জানিয়ে দেওয়া হয়েছে, ব্রিটিশ আমলে তৈরি রাষ্ট্রদ্রোহ আইন যতদিন না কেন্দ্রীয় সরকার পুনর্বিবেচনা করছে ততদিন এই আইনের প্রয়োগ স্থগিত থাকবে। আদালত আরও জানিয়েছে, রাষ্ট্রদ্রোহ ধারা 124-A তে নতুন করে কোনও মামলা দায়ের বা গ্রেফতার করা যাবে না। পাশাপাশি এই আইন প্রয়োগ করে যে সব মামলা চলছে তা স্থগিত হয়ে যাবে এবং বন্দিরা জামিনের আবেদন করতে পারবেন।

প্রসঙ্গত, মঙ্গলবার এই মামলার শুনানিতে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা বলেন, “আমাদের চিন্তা যাঁদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা ইতিমধ্যে রয়েছে তাঁদের নিয়ে। যতদিন না আইনটি নতুন করে পুনর্বিবেচনা হচ্ছে ততদিন এই অভিযুক্তদের কী হবে? এই মামলাগুলো নিয়ে কী ভাবছে কেন্দ্রীয় সরকার? কাল(বুধবার) সকালের মধ্যে সরকারের জবাব চাই।” পাশাপাশি তিনি আরও প্রশ্ন রাখেন, “যাঁরা ইতিমধ্যে আটক হয়েছেন বা যাঁদের বিরুদ্ধে এই মামলা রয়েছে তাঁদের ভবিষ্যৎ কী? এই আইন কি আপাতত স্থগিত রাখা হবে?” তবে বুধবার কেন্দ্রীয় সরকার সুপ্রিম কোর্টকে জানায়, তারা রাজ্যগুলোকে বলতে পারে, পুলিশ সুপার বা তার উঁচু পদমর্যাদার আধিকারিকরাই যেন কেবল রাষ্ট্রদ্রোহের মামলা করতে পারেন। কিন্তু সুপ্রিম কোর্ট বুধবার সাফ জানিয়ে দেয়, যত দিন না রাষ্ট্রদ্রোহ আইনের পুনর্বিবেচনা শেষ করছে কেন্দ্র, তত দিন স্থগিত থাকবে এই আইনের প্রয়োগ।

আরও পড়ুন:প্রধানমন্ত্রী অমিত শাহ, স্বরাষ্ট্রমন্ত্রী মোদি! শাহের উপস্থিতিতেই মন্তব্য অসমের মুখ্যমন্ত্রীর

রাষ্ট্রদ্রোহ আইন নিয়ে দেশে বিতর্ক দীর্ঘদিন ধরেই। এই আইন নিয়ে এর আগেও কেন্দ্রের কাছে প্রশ্ন রেখেছিল দেশের শীর্ষ আদালত। এমনকি এই আইনের মাধ্যমে সরকার ক্ষমতার অপব্যবহার করতে পারে এমন আশঙ্কার কথাও জানিয়েছিলেন বিচারপতি। এই পরিস্থিতিতে সরকারের তরফে হলফনামা দিয়ে বলা হয়, ‘কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে, রাষ্ট্রদ্রোহ আইনের কিছু অংশ পরীক্ষা ও পুনর্বিবেচনা করা হবে।’ যদিও তা সংশোধন করা হবে কিনা সে বিষয়ে কিছুই জানায়নি সরকার। এই পরিস্থিতিতে বড় নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত।




Previous articleএকদিনের অসম সফরে গুয়াহাটি বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা, কামাখ্যা মন্দিরে পুজো দিলেন অভিষেক
Next articleজট কাটিয়ে ২৪ দিন পরে বালিগঞ্জের বিধায়ক হিসেবে শপথ নিলেন বাবুল