কেন্দ্রের ভ্রান্ত নীতির জন্যই বাড়ছে আলুর দাম: বিজেপির অভিযোগের জবাবে তোপ তৃণমূলের

কেন্দ্রের ভ্রান্ত নীতির জন্য পেট্রোপণ্যের আকাশ ছোঁয়া দাম। সেটা ঢাকতে আলুর দাম নিয়ে রাজ্যকে কাঠগড়ায় তোলার চেষ্টা করেছে দিলীপ ঘোষ (Dilip Ghosh)-সহ বিজেপি (BJP) নেতা। তার জবাবে তোপ দাগলেন তৃণমূলের (TMC) রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ (Kunal Ghosh)। তিনি বলেন, কেন্দ্রের জন বিরোধী নীতির জন্যই বাড়ছে আলুর দাম। এর জন্য ৩টি কারণ বলে তিনি।

• পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি
• নিত্য প্রয়োজনীয় জিনিসের তালিকা থেকে আলুকে বাদ দেওয়া
• মজুত নিয়ে কেন্দ্রের নিয়ন্ত্রণ তুলে দেওয়া

কেন্দ্রের বিজেপি সরকারের এই ভ্রান্ত-জনবিরোধী নীতির জন্যই আলুর দাম বাড়ছে বলে অভিযোগ করেন কুণাল। তিনি বলেন, এই মূল্যবৃদ্ধি ঠেকাতে সবরকম চেষ্টা করছে রাজ্য সরকার।

এদিন রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ও (Shobhandeev Chatterjee) জানান, বাজারে আলুর দাম নিয়ন্ত্রণে রাজ্য সরকার হিমঘরে মজুত থাকা আলু দ্রুত বের করার উদ্যোগ নিচ্ছে। সেব্যাপারে তিনি নিজে হিমঘর মালিকদের সঙ্গে কথা বলছেন। বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে তিনি বলেন, পাঞ্জাব থেকে আলু আমদানি করেও দাম নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। আলুর দামের ঊর্ধ্বগতির কারণে সাধারণ মানুষের সমস্যার বিষয়ে সরকার ওয়াকিবহাল।

কৃষিমন্ত্রী জানান, এবার আলু চাষের সময় আবহাওয়া অত্যন্ত প্রতিকূল ছিল। বারবার বৃষ্টিতে চাষে দেরি হয়। যেকারণে ফসল উৎপাদন হতে দেরি হওয়ার পাশাপাশি মানেও প্রভাব পড়েছে। তবে উত্তরবঙ্গে ফলন ভালো হওয়ায় আলুর মোট উৎপাদন এবার গত দুবছরের থেকে বেশি হয়েছে বলে জানান কৃষিমন্ত্রী। তিনি বলেন, এবছর রাজ্যে মোট আলু উৎপাদন হয়েছে ১৩০ লক্ষ মেট্রিক টন।

প্রতিকূল আবহাওয়ায় দক্ষিণবঙ্গে আলু চাষ ক্ষতিগ্রস্ত হওয়ায় এবার রাজ্য সরকার ১ লক্ষ ৪৩ হাজার আলু চাষিকে ১১২ কোটি টাকার বেশি ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে কৃষিমন্ত্রী জানিয়েছেন। ইতিমধ্যেই ৯৪ হাজার ৮৮৬ জন কৃষককে ৬৩ কোটি ৭৭ লক্ষ টাকা ক্ষতিপূরণ হিসেবে দেওয়া হয়েছে।আগামী তিনদিনের মধ্যে বাকি প্রপকেরাও ক্ষতিপূরণের টাকা সরাসরি নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন বলে তিনি জানিয়েছেন।

আরও পড়ুন- ইউক্রেন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের প্র্যাক্টিকাল ক্লাসের সুযোগ করে দিল রাজ্য

Previous articleইউক্রেন ফেরত মেডিক্যাল পড়ুয়াদের প্র্যাক্টিকাল ক্লাসের সুযোগ করে দিল রাজ্য
Next articleকম্যান্ড হাসপাতালের অসহযোগিতা, কাশীপুর কাণ্ডে এবার হাইকোর্টে রাজ্য সরকার