আগামী ১০ জুন রাজ্যসভার ৫৭ আসনে নির্বাচন, ঘোষণা কমিশনের

রাজ্যসভার ৫৭ আসনে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে দিল কেন্দ্রীয় নির্বাচন কমিশন। বৃহস্পতিবার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তরফ এ জানিয়ে দেওয়া হয়েছে আগামী ১০ জুন দেশের ১৫ টি রাজ্যের ৫৭ আসনে নির্বাচন সম্পন্ন হবে। আগামী ২৪ মে আনুষ্ঠানিকভাবে এই নির্বাচনী বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে কমিশনের তরফে।

বৃহস্পতিবার কমিশনের তরফ জানানো হয়েছে আগামী জুন মাস থেকে আগস্ট মাস পর্যন্ত যে ২৭ টি রাজ্যসভা আসন খালি হচ্ছে সেগুলিকে নির্বাচন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিদায় সাংসদদের তালিকায় রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম সহ আরও একাধিক সাংসদ। রাজ্য ভিত্তিক উত্তরপ্রদেশের ১১ টি আসনে, মহারাষ্ট্র ও তামিলনাড়ুর ৬টি করে আসনে নির্বাচন সম্পন্ন হবে। এছাড়াও অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, কর্নাটক, ওড়িশা, পঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, বিহার এবং ঝাড়খণ্ডে হবে নির্বাচন।

আরও পড়ুন:CSK: জাদেজাকে নিয়ে মুখ খুললেন সিএসকে দলের সিইও কাশী বিশ্বনাথন

তবে এই নির্বাচনে বিজেপি আসন সংখ্যা অনেকখানি কমতে চলেছে বলে মনে করছে রাজনৈতিক মহল। বর্তমানে রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা ১০০। ১৯৯০-এর পর এই প্রথম বার কোনও দলের রাজ্যসভা সাংসদের সংখ্যা ১০০ পেরিয়েছে। তবে উত্তরপ্রদেশে আসন সংখ্যা কমে যাওয়া ও মহারাষ্ট্রের মত রাজ্যে জোট সরকার চলায় এই রাজ্যগুলিতে আসন কমতে চলেছে বিজেপির।




Previous articleফিরে এল বিভীষিকা! পথে বসলেন দুর্গা পিটুরি লেনের বাসিন্দারা