রাতের কলকাতার নিরাপত্তা বাড়াতে নয়া বিজ্ঞপ্তি লালবাজারের, অস্ত্র রাখতে পারবেন কারা?  

দেশের মধ্যে নিরাপদ শহর কলকাতা। সেই সুনামে যেন দাগ না পড়ে, সেই জন্য সচেষ্ট পুলিশ-প্রশাসন। রাতের শহরের নিরাপত্তা বাড়াতে সতর্ক লালবাজার নয়া বিজ্ঞপ্তি জারি করল। এবার থেকে রাতে ডিউটির সময় ট্রাফিক সার্জেন্ট বা তার উপরের অফিসাররা সাইড আর্মস ও অ্যামিউনিশন সঙ্গে রাখতে পারবেন। বুধবার, এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বুধবার রাত থেকেই এই নয়া বিজ্ঞপ্তি কার্যকর করতে নির্দেশ দেওয়া হয়েছে।

লালবাজারের ট্রাফিক বিভাগের সূত্রে খবর, রাতে পুলিশের সংখ্যা কম থাকে। সেই কারণে কর্তব্যরত সার্জেন্ট বা সংশ্লিষ্ট অফিসারের নিরাপত্তা সুনিশ্চিত করতে এবং একই সঙ্গে যে কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে এই সাইড আর্মস রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এতে, কর্তব্যরত পুলিশ আধিকারিকদের পাশাপাশি শহরবাসীরও মনোবল বাড়বে বলেই মনে করা হচ্ছে।

অনেক বছর আগে কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগে কর্মরত সার্জেন্ট বা তার উর্ধ্বতন আধিকারিকরা আর্মস ব্যবহার করতে পারতেন। তবে, সেই নিয়ে দীর্ঘদিন বন্ধ। এতদিন ট্রাফিক গার্ডের অস্ত্র নিকটবর্তী থানায় জমা রাখতে হত। প্রয়োজনে সেখন থেকে নিতেন পুলিশ আধিকারিকরা। এবার রাতে নিরাপত্তার খাতিরে সার্জেন্টদের অস্ত্র ব্যবহারের অনুমতি দিয়েছেন পুলিশ কমিশনার।

Previous articleরাজ্যের প্রাপ্য টাকায় থাবা বসাচ্ছে কেন্দ্র: মোদিকে ফের নিশানা মমতার