করোনার উদ্বেগের মাঝেই দোসর ‘টম্যাটো ফ্লু’, কী এই রোগ?

করোনার উদ্বেগের মধ্যেই নয়া আতঙ্ক ‘টম্যাটো ফ্লু’। ইতিমধ্যেই কেরলে এই রোগে আক্রান্ত হয়েছে ৮০টি শিশু। আক্রান্তদের সকলেরই বয়স ৫ বছরের কম বলে জানিয়েছে কেরলের স্বাস্থ্য দফতর। এই রোগের মোকাবিলায় তৈরি হয়েছে মেডিক্যাল টিম। এছাড়া শিশুদের শারীরিক পরীক্ষা নিরীক্ষায় ২৪ জন অঙ্গনওয়াড়ি কর্মীকে নিয়ে একটি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। শুরু হয়েছে সতর্কতামূলক প্রচারও। কিন্তু কী এই রোগ?



আরও পড়ুন:বেতনের উর্ধ্বসীমায় বিশেষ মাসিক ভাতা WBCS আধিকারিকদের: ঘোষণা মমতার


বিশেষজ্ঞরা বলছেন মূলত শিশুরাই আক্রান্ত হচ্ছে এই রোগে। চিকুনগুনিয়ার উপসর্গের সঙ্গে কিছুটা মিল রয়েছে এই জ্বরের। তীব্র জ্বর, গা-ব্যথা ও ক্লান্তির মতো উপসর্গ দেখা যাচ্ছে রোগীর শরীরে। কিছু ক্ষেত্রে দেখা যাচ্ছে বমি ও পেটের গোলমালও। তবে এই সব লক্ষণ ছাড়াও রোগীর দেহে দেখা যাচ্ছে ক্ষুদ্রাকৃতি লাল ফোস্কার মতো ক্ষত। টম্যাটোর মত ছোট ফোস্কার কারণেরই রোগটির নামকরণ করা হয়েছে ‘টম্যাটো ফ্লু’। যদিও রোগটির কারণ সম্পর্কে এখনও কিছুই জানতে পারেননি চিকিৎসকরা। তাই এ নিয়ে শুরু হয়েছে গবেষণা।


প্রাথমিকভাবে চিকিৎসকেরা জানিয়েছেন, সংক্রমণ ঠেকাতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে বলা হয়েছে। পাশাপাশি প্রচুর পরিমাণে জল পান ও বিশ্রাম নেওয়ার নির্দেশ দিয়েছেন তারা।

Previous articleবেতনের উর্ধ্বসীমায় বিশেষ মাসিক ভাতা WBCS আধিকারিকদের: ঘোষণা মমতার
Next article একবছরের মধ্যে সন্তান নয়তো ৫ কোটি টাকা ক্ষতিপূরণ! পুত্র-পুত্রবধূর বিরুদ্ধে বেনজির পদক্ষেপ দম্পতির