ফের উচ্চমাধ্যেমিকের সিলেবাসে বদল আনতে চলেছে সংসদ

ফাইল ছবি

লক্ষ লক্ষ পরীক্ষার্থীর জন্য বড় খবর! করোনা আবহে গত দু’বছর প্রায় সব পরীক্ষাই অনলাইনে হয়েছিল। এমনকী সিলেবাসেও বদল আনা হয়েছিল। করোনা পরিস্থিতি থিতু হতেই ফের পুরোনো সিলেবাসেই ফিরে যাচ্ছে সংসদ। এমনটাই ভাবছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ২০২৩-এ রাজ্যের দুই মেগা পরীক্ষা পূর্ণ সিলেবাসে হওয়ার কথা। তবে সিলেবাস শেষ করায় সময় কাঁটা হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন:মেট্রো টানেলে জল ঢোকা বন্ধ করল KMRCL, বিকেলেই মুখোমুখি মেট্রো-পুরসভা


কোভিড কালে স্কুল বন্ধ থাকার কারণে শেষ করা যায়নি সিলেবাস। তাই পরীক্ষার্থীদের কথা মাথায় রেখেই সিলেবাস কমিয়ে আনা হয়েছিল। কিন্তু চলতি বছরে করোনার প্রকোপ কমতেই পরিস্থিতি পূর্বের অবস্থায় ফিরে এসেছে বলে মনে করছে সংসদ। শুরু হয়েছে স্কুলও। তাই এবার পরীক্ষাও স্বাভাবিক নিয়মেই হবে বলে আশা করা হচ্ছে। সেকারণেই সিলেবাসেও ফিরে আসছে পুরনো নিয়ম।


উচ্চমধ্যমিক শিক্ষা সংসদ সূত্রের খবর, পরীক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে কোভিড পরিস্থিতির কথা মাথায় রাখবে সংসদ। পড়ুয়াদের ভবিষ্যতে যাতে কোনওরকম অসুবিধায় না পড়তে না হয়, সে কথা ভেবেই এই পদক্ষেপ নেওয়া হবে।


কিন্তু চলতি বছরে জানুয়ারির জায়গায় ক্লাস শুরু হয়েছে ফেব্রুয়ারি থেকে। গরমের ছুটি ২২ দিনের জায়গায় বেড়ে হয়েছে ৪৫ দিন। এরমধ্যে হোম সেন্টারে উচ্চমাধ্যমিক হওয়ায় ক্লাস হয়নি কিছুদিন। এরফলে দশম এবং দ্বাদশের ক্লাস প্রায় তিন মাস অতিরিক্ত বন্ধ থেকেছে। সিলেবাস আদৌ শেষ করা যাবে কি না তা নিয়ে সন্দিহান শিক্ষকরা।

Previous articleThomas Cup: টমাস কাপে ইতিহাস তৈরি করল ভারত, ব্রোঞ্জ পদক নিশ্চিত করল ভারতীয় শাটলাররা
Next articleKKR: চোটের জন্য আইপিএল থেকে ছিটকে গেলেন প্যাট কামিন্স