খড়গপুরে সাইকেল হাব তৈরির ঘোষণা মমতার, হবে বিপুল কর্মসংস্থান

রাজ্য সরকারের সবুজ সাথী(Sabuj Sathi) প্রকল্পকে সম্প্রতি স্বীকৃতি দিয়েছে কেন্দ্রীয় সরকার(Cental Govt)। কেন্দ্রীয় রিপোর্টে জানানো হয়েছে, দেশের মধ্যে সবচেয়ে বেশি সাইকেল ব্যবহার করেন পশ্চিমবঙ্গের(West Bengal) মানুষ। পরিসংখ্যানের বিচারে তা প্রায় ৮০ শতাংশ (৭৮.৯ শতাংশ)। অভুতপূর্ব এই সাফল্যের পর মঙ্গলবার মেদিনীপুরের প্রশাসনিক বৈঠক থেকে বড় ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী(Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। জানিয়ে দিলেন, পশ্চিম মেদিনীপুরের খড়গপুরে(Khragpur) ৩০০ কোটি টাকা খরচ করে তৈরি হবে সাইকেল হাব। সরকারের এই পদক্ষেপের জেরে রাজ্যে প্রচুর কর্মসংস্থান তৈরি হবে বলেও এদিন জানিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী জানান, “সবুজ সাথী প্রকল্পের মাধ্যমে আমরা বছরে ১০ লাখ করে সাইকেল দিই পড়ুয়াদের। কিন্তু, সেই সাইকেলের পার্টস আমাদের বাইরে থেকে নিয়ে আসতে হয়। এমনকী, সাইকেলও নিয়ে আসতে হয় বাইরে থেকে। ফলে এখানে যদি সাইকেল ইন্ডাস্ট্রি তৈরি করতে না পারি তাহলে সেই সাইকেল সারাবে কে?” এরপর বৈঠকে উপস্থিত ৫ শিল্পপতির সঙ্গে মুখ্যমন্ত্রীকে পরিচয় করিয়ে দেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। তিনি বলেন, “সবুজ সাথীর মাধ্যমে প্রতি বছর ১০ থেকে ১১ লাখ সাইকেল স্কুলের পড়ুয়াদের দেওয়া হয়। এর জন্য প্রতিবছর ৪০০ থেকে ৫০০ কোটি টাকা খরচ হয়। আর এই সাইকেলগুলি কেনার জন্য আমাদের টাকাই চলে যেত বাইরে। এবার সেই সাইকেল তৈরির কারখানা তৈরি হবে মেদিনীপুরেই। বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্কে এর জন্য জায়গা দেওয়া হচ্ছে।”

আরও পড়ুন:PWD-র দাবি বেশি, ওদের দিয়ে সব কাজ করানোর দরকার নেই: কড়া বার্তা মমতার

প্রসঙ্গত, রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পর নারী ক্ষমতায়নের লক্ষ্য নিয়ে মেয়েদের স্কুলমুখী করতে সবুজ সাথী প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুরুতে এই প্রকল্প চালু হয় জঙ্গলমহলে ছাত্রীদের সাইকেল বিলির মাধ্যমে। পরে তা ছাত্র ও ছাত্রী উভয়ের জন্য চালু করা হয়। মুখ্যমন্ত্রীর অভাবনীয় এই প্রকল্প রাষ্ট্রসঙ্ঘ থেকে আদায় করে নেয় পুরস্কার। পরে ২০২১ বিধানসভা নির্বাচনের আগেই ‘হুইলস ফর চেঞ্জ’ (Wheels For Change) পুরস্কার অর্জন করে এই প্রকল্প। বলার অপেক্ষা রাখে না মুখ্যমন্ত্রীর এই প্রকল্পের জেরে রাজ্যবাসীর মধ্যে সাইকেলের ব্যবহার অনেকখানি বেড়ে গিয়েছে। সেই পথ ধরেই এবার খড়গপুরে সাইকেল হাব তৈরির ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।




Previous articlePWD-র দাবি বেশি, ওদের দিয়ে সব কাজ করানোর দরকার নেই: কড়া বার্তা মমতার
Next articleট্রেন নয় যেন প্লাস্টিকের খেলনা! অসম বন্যার ভয়াবহতার সাক্ষী দুনিয়া,ভাইরাল ভিডিয়ো