দেশজুড়ে প্রাসঙ্গিকতা ফেরাতে কংগ্রেসের “ভারত জোড়ো যাত্রা”, তিনটি কমিটি ঘোষণা সোনিয়ার

গোটা দেশে এককভাবে মাত্র দুটি রাজ্যে ক্ষমতায় আছে কংগ্রেস। ফলে দেশের প্রাচীনতম রাজনৈতিক দলটি যে শেষ কয়েক বছরে ক্ষয়িষ্ণু শক্তিতে পরিণত হয়েছে তা বলার অপেক্ষা রাখে না

পাখির চোখ ২০২৪ লোকসভা ভোট। তার আগে দেশজুড়ে প্রাসঙ্গিকতা ফিরে পেতে মরিয়া কংগ্রেস। বিজেপি বিরোধী প্রধান শক্তি হিসেবে এই মুহূর্তে ভারতবর্ষে নিজেদের তুলে ধরতে কার্যত ব্যর্থ সোনিয়া গান্ধী-রাহুল গান্ধীরা। গোটা দেশে এককভাবে মাত্র দুটি রাজ্যে ক্ষমতায় আছে কংগ্রেস। ফলে দেশের প্রাচীনতম রাজনৈতিক দলটি যে শেষ কয়েক বছরে ক্ষয়িষ্ণু শক্তিতে পরিণত হয়েছে তা বলার অপেক্ষা রাখে না।

গোষ্ঠী দ্বন্দ্বেও জর্জরিত এই কংগ্রেস। তুলনায় বিজেপি বিরোধী শক্তি হিসেবে তথাকথিত আঞ্চলিক দলগুলির গুরুত্ব অনেকটাই বেড়েছে। সেই জায়গায় দাঁড়িয়ে লোকসভা নির্বাচনের আগে নতুন উদ্যমে নিজেদের সবরকম ভাবে চাঙ্গা করার চেষ্টা চালাচ্ছেন সোনিয়া গান্ধী।

আর সেই চেষ্টারই তারই অঙ্গ হিসাবে এবার গোটা দেশজুড়ে বিশেষ যাত্রার সূচনা করতে চাইছে কংগ্রেস। কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সোনিয়া গান্ধী ইতিমধ্যেই বিষয়টি নিয়ে পদক্ষেপ গ্রহণের কথা জানিয়ে ছিলেন। “উদয়পুর নব সংকল্প শিবির” থেকে সোনিয়া গান্ধীর দেওয়া নির্দেশ অনুযায়ী গোটা দেশজুড়ে “ভারত জোড়ো যাত্রা”র সূচনা করতে সর্বভারতীয় কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেনুগোপাল তিনটি কমিটি ঘোষণা করেন। সর্বভারতীয় নেতাদের নিয়ে তিনটি কমিটি ঘোষণা করা হয়েছে। এই তিন কমিটির নাম রাখা হয়েছে, পলিটিক্যাল এফেয়ার্স গ্রুপ, টাস্ক ফোর্স-২০২৪ এবং “ভারত জোড়ো যাত্রা” কো-অর্ডিনেশন গ্রুপ।

৮ সদস্যের পলিটিক্যাল এফেয়ার্স গ্রুপের মাথায় রয়েছেন রাহুল গান্ধী। ৮ সদস্যের টাস্ক ফোর্স-২০২৪ কমিটির মাথায় রয়েছেন পি চিদম্বরম। এই টিমেই রাখা হয়েছে প্রিয়াঙ্কা গান্ধীকে। এবং “ভারত জোড়ো যাত্রা” কো-অর্ডিনেশন গ্রুপের মাথায় রয়েছেন দিগ্বিজয় সিং। এই কমিটিগুলিকে খুব দ্রুত কাজে নেমে যাওয়ার নির্দেশ দিয়েছেন সোনিয়া গান্ধী। আগামী ২ অক্টোবর গান্ধী জয়ন্তীতে “ভারত জোড়ো যাত্রা”র সূচনা হবে। কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত চলবে এই যাত্রা। লোকসভা ভোটের আগে রাজ্যে রাজ্যে জনসংযোগ গড়ে তুলতেই এমন পদক্ষেপ কংগ্রেসের।

উল্লেখ্য, উদয়পুরের চিন্তন শিবিরে সোনিয়া গান্ধী বলেছিলেন, সামাজিক বন্ধনকে আরও সুদৃঢ় করার জন্য এই যাত্রা। সংবিধানের প্রাথমিক মূল্যবোধকে আরও শক্তিশালী করার জন্য এই উদ্যোগ। পাশাপাশি আভ্যন্তরীন সংস্কারের জন্য টাস্ক ফোর্স করার ব্যাপারেও ঘোষণা করেছেন সোনিয়া গান্ধী। তিনি জানিয়েছেন, ২০২৪ এর লোকসভা নির্বাচনের নিরিখে এই সংস্কার হবে। সংগঠনের কাঠামো, দলের পোস্টে নিয়োগ, ভোট ম্যানেজমেন্ট সহ সমস্ত ক্ষেত্রে সংস্কার হবে।কার্যত লোকসভা নির্বাচনের আগে একেবারে খোলনলচে বদলে ফেলার উদ্যোগ। নতুন করে কংগ্রেসকে তৈরি করার উদ্যোগ। এমনকী একটি উপদেষ্টা কমিটি তৈরির ব্যাপারেও বলা হয়েছে নেতৃত্বের তরফে। কংগ্রেসের কার্যকরী কমিটির প্রতিনিধিরাও সেখানে থাকবেন। এই গ্রুপটি সোনিয়া গান্ধীর সঙ্গে দেখা করবে।

আরও পড়ুন:কালো মেঘে ঢাকল তিলোত্তমার আকাশ, ঝমঝমিয়ে বৃষ্টি শুরু শহরে

 

Previous articleকালো মেঘে ঢাকল তিলোত্তমার আকাশ, ঝমঝমিয়ে বৃষ্টি শুরু শহরে
Next articleশুধুমাত্র মহিলাদের নিয়েই বিমান উড়িয়ে ইতিহাস তৈরি সৌদি আরবের