অভাবনীয় উদ্যোগ পুলিশের: বন্ধ হয়ে যাওয়া স্কুলে অবৈতনিক কোচিং সেন্টার

এই স্কুল নীল সাদা রং করা হয় এবং সমস্ত পুরনো কিছু ফেলে দিয়ে নতুন করে স্কুলটাকে সাজিয়ে তোলে ডানকুনি থানা সহ স্থানীয় মানুষজন। বেশ কিছু গুণী মানুষজন এগিয়ে আসেন ডানকুনি থানার আইসির সঙ্গে এই শুভ কাজের হাল ধরার জন্য।

সুমন করাতি

পুলিশের (Police)উদ্যোগে বন্ধ হয়ে যাওয়া স্কুলে গড়ে উঠলো গরিব(Poor)ছেলেমেয়েদের জন্য কোচিং সেন্টার,নাম হলো “স্পর্শ”(Sparsh)।

বিগত ১২ বছরেরও বেশি সময় ধরে বন্ধ অবস্থায় পড়েছিল ডানকুনি গোবরডাঙ্গা জুনিয়ার হাইস্কুল( dankuni gobordanga junior High school)। এই দীর্ঘ সময় বন্ধ থাকার দরুন সেখানে নানান রকম অসামাজিক কার্যকলাপ হতো বলে এলাকাবাসীর দাবি।এই সংবাদটি ডানকুনি থানার আইসি এর কাছে পৌঁছান মাত্রই দ্রুত ডানকুনি থানার আইসি সম্মানীয় তাপস সিনহা (Tapas Sinha) গ্রামবাসীর সঙ্গে মিটিংয়ে বসেন। তিনি গ্রামবাসীকে প্রস্তাব দেন স্কুলটা নতুন করে চালু করতে হবে।

সেখানেই স্থির হয় সরকারি অনুমোদন না পাওয়া পর্যন্ত এই বিদ্যালয়ে প্রশাসনিক অবৈতনিক কোচিং সেন্টার করা হবে। সমস্ত এলাকার পিছিয়ে পড়া ও অসহায় মানুষের ছেলেমেয়েরা এই অবৈতনিক কোচিং সেন্টারে সে পড়াশোনা করতে পারবে। পাতা,বই সংস্কৃতির প্রশাসন দেবে এইটা গ্রামবাসীর সঙ্গে আলোচনা হওয়ার পর গ্রামবাসী প্রবল উৎসাহ লক্ষ্য করলেন। এরপর ডানকুনি থানার ভারপ্রাপ্ত আইসি তাপস সিনহা যোগাযোগ করেন চন্দননগর কমিশনের কমিশনার সম্মানীয় অর্ণব ঘোষ মহাশয় এর সঙ্গে। দফায় দফায় মিটিং হয় এবং চন্দন নগর কমিশনারেটে পুরো ব্যাপারটা আলোচনা হয়।

এরপরই এই স্কুল নীল সাদা রং করা হয় এবং সমস্ত পুরনো কিছু ফেলে দিয়ে নতুন করে স্কুলটাকে সাজিয়ে তোলে ডানকুনি থানা সহ স্থানীয় মানুষজন। বেশ কিছু গুণী মানুষজন এগিয়ে আসেন ডানকুনি থানার আইসির সঙ্গে এই শুভ কাজের হাল ধরার জন্য। তাঁদের অবদানের জন্য কিন্তু এই বিদ্যালয় কোচিং সেন্টার শুরু করা সম্ভব হয়েছে এমনটাই তাঁর সংক্ষিপ্ত ভাষণে জানিয়েছেন ডানকুনি থানার আইসি।

এরপর গতকাল সন্ধে সাড়ে ছটা নাগাদ ডানকুনি এসে পৌঁছান চন্দননগর কমিশনের কমিশনার অর্ণব ঘোষ এবং প্রথমে রাজা রামমোহন রায়ের প্রতিকৃতিতে মাল্যদান করেন।এরপর বন্ধ হয়ে যাওয়া স্কুলে নতুন কোচিং সেন্টারের উদ্বোধন করেন।উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন হুগলি জেলার পূর্ত কর্মাধক্ষ সুবীর মুখার্জি, ডানকুনি পুরসভার পুরপ্রধান হাসিনা শবনম সহ বিশিষ্ট মানুষরা।পূর্ত কর্মাধ্যক্ষ সুবীর মুখার্জি বলেন, ‘পুলিশের এটা অভাবনীয় উদ্যোগ,আর স্কুলটি যাতে আবার নতুন করে চালু করা যায় তার জন্য সরকারি বিভিন্ন দফতরে জানানো হয়েছে’।



Previous articleমহানগরীর বুকে পাখিদের বাসা নিয়ে এক অভিনব কর্মশালার আয়োজন
Next article‘ধন্যবাদ’ জানাতে আমসত্ত্ব নিয়ে মালদহ থেকে সাইকেল নিয়ে পাড়ি খুদে ‘কন্যাশ্রী’র