Calcutta University : অনলাইন পরীক্ষার দাবিতে উত্তাল কলেজ স্ট্রিট, বিক্ষোভ পড়ুয়াদের

আগামী ৩ জুন চূড়ান্ত অফলাইন পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হলে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে শতাধিক কলেজের স্নাতক স্তর ও স্নাতকোত্তর মিলিয়ে প্রায় দেড় লক্ষ পড়ুয়াকে ক্যাম্পাসে গিয়েই পরীক্ষা দিতে হবে বলে জানা যাচ্ছে।

অফলাইনে (Offline)নয় পরীক্ষা নিতে হবে অনলাইনে (Online Exam), এই দাবিতে উত্তাল কলকাতা বিশ্ববিদ্যালয় (University of Calcutta)চত্বর। রীতিমতো বিশ্ববিদ্যালয়ের গেট আটকে এদিন রাস্তায় বসে পড়েন পড়ুয়ারা। সঙ্গে স্লোগান, হাতে প্ল্যাকার্ড। অনলাইন নাকি অফলাইন, কোন পদ্ধতিতে পরীক্ষা নিতে যায় কলেজ তা জানতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আজকেই কলেজের অধ্যক্ষ এবং অধ্যক্ষাদের বৈঠক। আর সেই বৈঠক শুরুর আগেই ফের একবার উত্তপ্ত হয়ে ওঠে কলেজ স্ট্রিট চত্বর (College Street campus)।


আজ কলকাতা বিশ্ববিদ্যালয়ের (University of Calcutta)সামনের রাস্তাজুড়ে বসে পড়েন পড়ুয়ারা। কী দাবি তাঁদের আর কেনই বা অফলাইন পরীক্ষায়(OffLine exam) অনীহা? পরীক্ষার্থীদের কথায়, কোর্সের মেয়াদ ৬ মাস সেখানে দেড় মাসের মধ্যে অফলাইন ক্লাস, এক মাসের মধ্যে অনলাইন ক্লাসে শেষ করা সম্ভব নয়। ক্লাসে বসে পড়াশোনার আবহ আর ঘরে বসে পড়া এক নয়। পরীক্ষা নিতে হলে অনলাইনই একমাত্র সমাধান। তাহলে কি পরীক্ষায় পাশ করতে না পারার আশঙ্কায় ভুগছেন তাঁরা, উঠছে প্রশ্ন। যদি সময়ের মধ্যে কোর্স না শেষ না হয় তাহলে সময় চেয়ে পরীক্ষা পিছনো যেতে থায়? বা সিলেবাস কমানো যেতে পারে, কিন্তু অনলাইন কেন? পড়াশোনা করে অফলাইনে পরীক্ষা দিতে কোথায় সমস্যা? তাহলে কি অনলাইনে পরীক্ষা হলে বিশেষ কোনও সুযোগ পাওয়া যাবে বলে, মনে করছেন পড়ুয়ারা? পাশাপাশি প্রশ্ন উঠছে অফলাইনে যদি বিশ্ববিদ্যালয়ের সামনে দিনের পর দিন ধর্না দেওয়া যেতে পারে তাহলে পরীক্ষা দিতে সমস্যা কোথায়?

প্রসঙ্গত, স্নাতক ও স্নাতকোত্তরে অফলাইন পরীক্ষা নেওয়ার সুপারিশ করেছে আন্ডার গ্র্যাজুয়েট বোর্ডস অফ স্টাডিজ ও পোস্ট গ্র্যাজুয়েট ফ্যাকাল্টি কাউন্সিলস। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে সমস্ত কলেজগুলির অধ্যক্ষদের এই নিয়ে কী ভাবনা তা জানার জন্য আজ বৈঠক করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অফলাইন পরীক্ষার দিকেই মত দিয়েছেন বেশিরভাগ কলেজের অধ্যক্ষরা। আগামী ৩ জুন চূড়ান্ত অফলাইন পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হলে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে শতাধিক কলেজের স্নাতক স্তর ও স্নাতকোত্তর মিলিয়ে প্রায় দেড় লক্ষ পড়ুয়াকে ক্যাম্পাসে গিয়েই পরীক্ষা দিতে হবে বলে জানা যাচ্ছে।



Previous articleশুধু অঙ্কিতা নন, পরেশের ২৫ জন আত্মীয় সরকারি চাকুরে! ভাইরাল স্যোশাল মিডিয়ায়
Next articleR Praggnanandhaa: ফাইনালে চিনের ডিং-এর কাছে হারলেন প্রজ্ঞানন্দ