হলদিয়া পুরসভায় ‘ডেভলপমেন্ট ট্যাক্স’ কেন? রিপোর্ট তলব অভিষেকের

হলদিয়া পুরসভার ‘ডেভলপমেন্ট ট্যাক্স’ নেওয়ার যৌক্তিকতা কী? প্রশ্ন তুললেন তৃণমূল (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Bandyopadhyay)। শনিবার, হলদিয়ায় (Haldia) তৃণমূলের শ্রমিক সমাবেশ থেকে কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছেন তিনি। এই সংক্রান্ত বিষয়ে কী ধরনের দুর্নীতি হয়েছে, সে বিষয়ে একটা স্পেশাল অডিট করার নির্দেশ দেন হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশু মণ্ডলকে।

তৃণমূল সাংসদ বলেন, “আগে দীর্ঘদিন ছড়ি ঘুরিয়ে মিউনিসিপালিটি করেছে।” নাম করেই তিনি বলেন, “শ্যামল আদকরা যখন দায়িত্বে ছিল যা ইচ্ছা তাই করে গিয়েছে। এই যে দুনম্বরিগুলো হয়েছে, এর একটা স্পেশাল অডিট হবে। ডেভলপমেন্ট ট্যাক্সের নামে কত টাকা, কে নিয়েছে, তার একটা লিগেল অডিট করতে হবে।” হলদিয়া পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শ্যামল আদক রাজ্যের বিরোধী দলনেতার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। তাঁকে সরিয়ে তৃণমূল পরিচালিত এই পুরসভায় এখন চেয়ারম্যান হয়েছেন সুধাংশু মণ্ডল।

এদিন অভিষেক প্রশ্ন তোলেন, “কিসের ডেভলপমেন্ট ট্যাক্স? এই ট্যাক্স এর নামে কমিয়ে দেব বলে, এই দাদার প্রতিনিধি গিয়ে টেবিলের তলা দিয়ে খাম নেবে। তারও প্রমাণ রয়েছে আমার কাছে। এসব চলবে না। বাংলার কোন মিউনিসিপ্যালিটিতে হয় না। মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ রয়েছে। কলকাতা, বিধাননগর মিউনিসিপ্যাল কর্পোরেশনেও হয় না। এখানে হবে কেন?”

এদিন হলদিয়া পুরসভার চেয়ারম্যানকে এই বিষয়টির দায়িত্ব নিয়ে সাতদিনের মধ্যে তাঁকে রিপোর্ট দেওয়ার জন্য নির্দেশ দেন অভিষেক। এই ঘোষণার পরেই এদিনের সভায় উপচে পড়া ভিড়ের শ্রমিক-কর্মচারীরা উল্লাসে ফেটে পড়েন। বিষয়টিতে তাঁদের সমর্থন স্পষ্ট করে দেন। সভার পরেই হলদিয়া পুরসভার চেয়ারম্যান সুধাংশু মণ্ডল বলেন, “ আমরা এখন ডেভলপমেন্ট ট্যাক্স নিই না। শ্যামল আদক যখন চেয়ারম্যান ছিলেন তখন নেওয়া হত। এটা অন্যায়। সাতদিনের মধ্যে আমি এই সংক্রান্ত নথিপত্র খুঁজে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে রিপোর্ট দেব। ”

আরও পড়ুন- Uttarakhand: অভিন্ন দেওয়ানি বিধি কার্যকর করতে কমিটি গড়লেন মুখ্যমন্ত্রী ধামী

Previous articleUEFA Champions League: চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আজ মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও লিভারপুল
Next articleAsia Cup Hockey: এশিয়া কাপ হকিতে মধুর প্রতিশোধ ভারতের, জাপানকে ২-১ গোলে হারাল তারা