বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ‘ভিজিটর’ পদ থেকেও সরানো হতে পারে রাজ্যপালকে, পদে শিক্ষামন্ত্রী?

গত বৃহস্পতিবার, সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরিয়ে সেই জায়গায় মুখ্যমন্ত্রীকে বসানোর সিদ্ধান্ত হয়েছে।

সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্যের পদ থেকে রাজ্যপালকে সরানোর বিষয়ে ইতিমধ্যেই রাজ্য মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে। এবার বেসরকারি বিশ্ববিদ্যালয়ের (Private University) ‘ভিজিটর’ পদ থেকেও রাজ্যপালকে সরানো হতে পারে সূত্রের খবর। সেই পদে শিক্ষামন্ত্রীকে বসানোর সম্ভাবনার কথা শোনা যাচ্ছে। এই বিষয়ে নবান্নের সবুজ সংকেত পাওয়া গিয়েছে বলেও খবর।

গত বৃহস্পতিবার, সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্যের (Chancellor) পদ থেকে রাজ্যপালকে সরিয়ে সেই জায়গায় মুখ্যমন্ত্রীকে বসানোর সিদ্ধান্ত হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী, সেখানে ‘ভিজিটর’ রাজ্যপাল। এবার সেই পদ থেকেও রাজ্যপালকে সরানোর সম্ভাবনা। ওই জায়গা নিতে পারেন রাজ্যের শিক্ষামন্ত্রী। নবান্ন সূত্রে এই সম্ভাবনার কথাই শোনা যাচ্ছে।

রাজ্যের বিভিন্ন বিষয় নিয়ে প্রথম থেকে সরকারের সঙ্গে সংঘাতের পথে হেঁটেছেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankar)। বারবার রাজ্য সরকারকে এড়িয়ে তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে ডেকেছেন। এই নিয়ে টুইটেও প্রশাসন তথা সরকারকে কাঠগড়ায় তুলেছেন ধনকড়। এবার আইন সংশোধন করেই আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে সে জায়গায় মুখ্যমন্ত্রীকে দায়িত্ব দেওয়া হচ্ছে। তবে, ‘ভিজিটর’ হিসেবে বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলির দৈনন্দিন কাজে হস্তক্ষেপের ক্ষমতা নেই রাজ্যপালের। কিন্তু ভিজিটর হিসেবে তথ্য চেয়ে পাঠাতে পারতেন তিনি। তাঁকে বাদ দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন আয়োজনও সম্ভব নয়। সম্প্রতি ভিজিটর ক্ষমতাবলে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে রাজ্যপাল একাধিক তথ্য চেয়ে পাঠান বলে সূত্রের খবর। তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।

আরও পড়ুন:দেশ সেবায় কোনও ফাঁক রাখিনি আমরা: গুজরাটে জনসভায় বার্তা মোদির

 

 

Previous articleদেশ সেবায় কোনও ফাঁক রাখিনি আমরা: গুজরাটে জনসভায় বার্তা মোদির
Next articleস্বামী বিদেশে, তিন সন্তানকে নিয়ে চরম সিদ্ধান্ত নিলেন মা!