আদালত থেকে ফাঁস হয়েছে জ্ঞানবাপী সমীক্ষা রিপোর্ট! ক্ষোভ মামলাকারীদের

জ্ঞানবাপী মসজিদ(Gyanbapi Mosque) মামলায় আদালতে(Court) জমা করা রিপোর্ট ফাঁস হয়ে গিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমে। এই ঘটনায় নতুন করে বিতর্ক সৃষ্টি হয়েছে। ঘটনার জেরে রীতিমতো বিস্মিত মামলাকারী পক্ষ। অবিলম্বে গোটা ঘটনার তদন্তের দাবি জাননো হয়েছে মামলাকারীদের তরফে।

সোমবার আদালতে জ্ঞানবাপী মসজিদ মামলার শুনানির পর এই মামলা সম্পর্কিত সমস্ত ভিডিও ফুটেজ, ছবি ও সমীক্ষা রিপোর্ট মুখবন্ধ খামে তুলে দেওয়া হয় উভয়পক্ষের মামলাকারীদের হাতে। আদালতের তরফে শর্ত দেওয়া হয় এই ভিডিও ও ছবি কোনওভাবেই যেন প্রকাশ্যে না আসে। তবে শুনানি শেষ হওয়ার পর বেশ কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হয় ওই ভিডিয়ো এবং ছবি। এই ঘটনাতেই ক্ষুব্ধ মামলাকারীরা। এই ঘটনায় মামলাকারী হিন্দু পক্ষের আইনজীবী শঙ্কর জৈন বলেন, ‘সিল করা খামেই আমাদের কাছে রিপোর্ট রয়েছে। তাও বিষয়টি কীভাবে এই রিপোর্ট প্রকাশ্যে চলে এল? এই ঘটনার তদন্ত হওয়া উচিত।’

সোমবার জ্ঞানবাপী মামলার শুনানিতে দুই পক্ষের সওয়াল-জবাবে উত্তপ্ত হয়ে ওঠে বারাণসী জেলা আদালতের কোর্টরুম। এরপর মামলাকারীদের হাতে এই মামলা সম্পর্কিত সমস্ত ভিডিও ফুটেজ, ছবি ও সমীক্ষা রিপোর্ট মুখবন্ধ খামে তুলে দেওয়া হয়। কিন্তু সন্ধ্যাতেই ‘গোপন’ রিপোর্ট সংবাদমাধ্যমে ফাঁস হয়। আগামী ৪ জুলাই রয়েছে সংশ্লিষ্ট এই মামলার পরবর্তী শুনানি। প্রসঙ্গত, ২০২১-এর অগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা নামে পরিচিত) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী দায়রা আদালতে। এর পর দায়রা আদালত নিযুক্ত কমিটি মসজিদের অন্দরে সমীক্ষা ও ভিডিয়োগ্রাফির নির্দেশ দিয়ে পর্যবেক্ষক দল গঠন করে। সেই সমীক্ষার রিপোর্ট পেশের পরে ওজুখানা ও তহখানা ‘সিল’ করার নির্দেশ দেয় দায়রা আদালত।




Previous articleফিল্মসিটি থেকে এয়ারপোর্ট- পুরুলিয়ার উন্নয়নে একগুচ্ছ ঘোষণা মুখ্যমন্ত্রীর
Next articleRobert Lewandowski: বায়ার্নের সঙ্গে সম্পর্ক শেষ, বললেন রবার্ট লেওয়ানডস্কি