৪৭৭ কোটি! করোনাকালে স্রেফ অনুদানে ফুলে-ফেঁপে উঠেছে বিজেপি

করোনার জেরে দেশের অর্থনীতির(economy) হাল বেহাল হলেও, তার বিন্দুমাত্র আঁচ এসে পড়েনি দেশের শাসক দলের অর্থভাণ্ডারে। বরং স্রেফ অনুদানের টাকায় ফুলে-ফেঁপে উঠেছে বিজেপি(BJP)। রিপোর্ট বলছে, ২০২০-২১ অর্থবর্ষে অনুদান বাবদ গেরুয়া শিবিরের ঘরে এসেছে ৪৭৭ কোটি টাকারও বেশি। এই অর্থ দেশের যে কোনো রাজনৈতিক দলের আয়ের তুলনায় অনেক বেশি।

সম্প্রতি যে রিপোর্ট প্রকাশ্যে এসেছে তাতে দেখা যাচ্ছে, ২০২০-২১ অর্থবর্ষে কংগ্রেস পেয়েছে মাত্র ৭৪ কোটি টাকা। সে তুলনায় বিজেপির প্রাপ্ত টাকা ৪৭৭ কোটি। ২০১৯-২০২০ অর্থবর্ষের তুলনায় পরের অর্থবর্ষে আয় বেশ খানিকটা কমলেও সেই অর্থে ধাক্কা লাগেনি। নির্বাচন কমিশনের প্রকাশিত রিপোর্ট বলছে, ২০১৯-২০২০ অর্থবর্ষ শেষ (৩১ মার্চ) হতেই দেখা যায় ২০২৫টি কর্পোরেট সংস্থার কাছ থেকে ৭২০.৪০৭ কোটি টাকা অনুদান পেয়েছিল বিজেপি। সিপিএমের ভাঁড়ারে কানাকানিও জুটেনি। তৃতীয় স্থানে ছিল তৃণমূল। অ্যাসোসিয়েশন অফ ডেমোক্র্যাটিক রিফর্মসের হিসেব অনুযায়ী এই তথ্য জানা গিয়েছিল।

তারপরের অর্থবর্ষে(২০২০-২০২১) কোভিডের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ঢেউয়ে নাজেহাল অবস্থা হয় গোটা দেশের। দীর্ঘকাল চলে লকডাউনও। ব্যবসা-বাণিজ্যে বিপুল মন্দার জেরে কার্যত ৎভেঙে পড়ে অর্থনীতি। তা সত্ত্বেও বিজেপির কোষাগারে জমা পড়েছে ৪৭৭ কোটি ৫৪ লক্ষ ৫০ হাজার ৭৭ টাকা। সেই জায়গায় কংগ্রেস পেয়েছে ৭৪ কোটি ৫০ লক্ষ ৪৯ হাজার ৭৩১ টাকা।




Previous articleদীর্ঘ ৫৭ বছর পর চাকা গড়াল নিউ জলপাইগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেসের
Next articleআর্থিক তছরুপ মামলায় এবার সোনিয়া-রাহুলকে তলব ইডির