Google: কোয়ান্টামের আবিষ্কর্তাকে শ্রদ্ধা, গুগল-ডুডলে আজ সত্যেন্দ্রনাথ বসু

১৯২৪ সালের এই দিনেই তিনি তাঁর কোয়ান্টাম ফর্মুলেশন পাঠান অ্যালবার্ট আইনস্টাইনের (Albert Einstein) কাছে। তারপর তৈরি হয় ইতিহাস। বাঙালি বিজ্ঞানীর থেকে পাওয়া কোয়ান্টাম তত্ত্বকে (Quantum Mechanics)) পদার্থবিজ্ঞানের একটি উল্লেখযোগ্য আবিষ্কার হিসাবে স্বীকৃতি দেন অ্যালবার্ট আইনস্টাইন।

সকাল থেকেই গুগল(Google) সার্চ ইঞ্জিনে দেখা যাচ্ছে গুগলের তৈরি ডুডল(Doodle)। আর সেখানেই আছেন পদার্থবিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু (Satyendra Nath Bose),কোয়ান্টাম মেকানিক্সে (Quantum Mechanics) ভারতীয় পদার্থবিদ এবং গণিতজ্ঞ সত্যেন্দ্রনাথ বসুর ( (Satyendra Nath Bose)অপরিসীম অবদানের জন্য দিনটি স্মরণ করে সম্মান জানাচ্ছে গুগল-ডুডল (Google- Doodle)। বোস-আইনস্টাইন(Bose- Einstein) কনডেনসেটে তাঁর অবদান একটি ডুডলের মাধ্যমে উদযাপন করা হয়েছে।

বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু শুধু বাংলার নয় দেশের নাম উজ্জ্বল করেছেন পদার্থবিদ্যায় তাঁর অসামান্য কীর্তির মাধ্যমে। ১৯২৪ সালের এই দিনেই তিনি তাঁর কোয়ান্টাম ফর্মুলেশন পাঠান অ্যালবার্ট আইনস্টাইনের (Albert Einstein) কাছে। তারপর তৈরি হয় ইতিহাস। বাঙালি বিজ্ঞানীর থেকে পাওয়া কোয়ান্টাম তত্ত্বকে (Quantum Mechanics)) পদার্থবিজ্ঞানের একটি উল্লেখযোগ্য আবিষ্কার হিসাবে স্বীকৃতি দেন অ্যালবার্ট আইনস্টাইন। গুগল ভোলে নি এই দিনটিকে, তাই ডুডলের মাধ্যমে বিশেষ সম্মান জ্ঞ্যাপন। আইনস্টাইন এই আবিষ্কারের তাৎপর্য উপলব্ধি করেছিলেন। তাই এই সূত্রকে বিভিন্ন ক্ষেত্রে প্রয়োগ করার সিদ্ধান্ত নেন। সত্যেন্দ্রনাথ বসুর কোয়ান্টাম ফর্মুলেশন পরবর্তীতে কোয়ান্টাম তত্ত্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কারগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। অ্যালবার্ট আইনস্টাইনের সঙ্গে যৌথভাবে এটি বোস-আইনস্টাইন পরিসংখ্যান হিসাবে পরিচিত। ‘বোস পরিসংখ্যান’ -কে মেনে চলতে গেলে যে শ্রেণির আশ্রয় নিতে হয় তা ‘বোসন’ কণা নামে পরিচিত।

ছোট থেকেই ” জিনিয়াস” সত্যেন্দ্রনাথ বসু মাত্র ১৫ বছর বয়সেই প্রেসিডেন্সি কলেজে বিজ্ঞানের স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে ইন্ডিয়ান ফিজিক্যাল সোসাইটি, ন্যাশনাল ইনস্টিটিউট অফ সায়েন্স, ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেস এবং ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট-সহ বহু নামজাদা বৈজ্ঞানিক প্রতিষ্ঠানের সভাপতির দায়িত্ব পালন করেছিলেন।



Previous articleএকের পর এক হত্যা, আতঙ্কে ঘর ছাড়ছেন কাশ্মীরি পণ্ডিতরা
Next articleএবার ভারতে মাঙ্কি পক্সের হানা? উত্তরপ্রদেশের এক শিশুর শরীরে একাধিক উপসর্গ