Nose bleed fever: দেশে নতুন উপসর্গ ‘নোজ ব্লিড ফিভার’, গুজরাটে মৃত্যু

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (who) জানাচ্ছে, এই ভাইরাস ঘটিত জ্বরের আসল নাম, ক্রিমিয়ান-কঙ্গো হেমারেজিক ফিভার। রোগ সংক্রমণের দ্বিতীয় সপ্তাহে রোগীর অবস্থার অবনতি হওয়ায় আশঙ্কা বেড়ে যায় অনেকটাই। বিশেষজ্ঞদের মতে, এই রোগে মৃত্যুর হার ৩০ শতাংশের কাছাকাছি। অথচ এখনও পর্যন্ত এই রোগের কোনও টিকা বের হয়নি।

কোভিড-উদ্বেগ(covid) এখনও পুরোপুরি কাটেনি, তার মধ্যেই বিরল ভাইরাস(virus) ঘটিত রোগে গুজরাটে মৃত্যু হল ৫৫ বছর বয়সি এক মহিলার। নাক থেকে অনর্গল রক্তপাত। দু’সপ্তাহে মৃত্যু। রোগের নাম ‘নোজ ব্লিড ফিভার’(nose bleed fever)। আক্রান্ত আরও এক।

ডাক্তাররা জানিয়েছেন, আক্রান্ত রোগীর নাক থেকে অনর্গল রক্তপাত হয়। সেই কারণে ভাইরাস ঘটিত এই রোগটিকে ‘নোজ ব্লিড ফিভার’ ( nose bleed fever) বা নাক থেকে রক্ত পড়া জ্বর বলা হয়। বাইরের বেশ কিছু দেশে কয়েক সপ্তাহ ধরেই উদ্বেগ বাড়াচ্ছিল এই ভাইরাস। ভাইরাসটি সবচেয়ে বেশি ছড়িয়েছে ইরাকে। সেখানে ইতিমধ্যেই ১৯ জনের মৃত্যু হয়েছে এই রোগের প্রকোপে। আক্রান্ত শতাধিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (who) জানাচ্ছে, এই ভাইরাস ঘটিত জ্বরের আসল নাম, ক্রিমিয়ান-কঙ্গো হেমারেজিক ফিভার। রোগ সংক্রমণের দ্বিতীয় সপ্তাহে রোগীর অবস্থার অবনতি হওয়ায় আশঙ্কা বেড়ে যায় অনেকটাই। বিশেষজ্ঞদের মতে, এই রোগে মৃত্যুর হার ৩০ শতাংশের কাছাকাছি। অথচ এখনও পর্যন্ত এই রোগের কোনও টিকা বের হয়নি।

কী কী উপসর্গ দেখা যায় জেনে নিন :

১। মাথা যন্ত্রণা
২। তীব্র জ্বর
৩। লাল টকটকে চোখ
৪। পিঠে ব্যথা
৫। পেট ব্যথা ও বমি
৬। অস্থিসন্ধির ব্যথা

এই উপসর্গগুলি ছাড়াও, রোগের তীব্রতা বাড়লে দেহের ভিতরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ থেকে শুরু হয় রক্তক্ষরণ। এই অবস্থায় নাক থেকে রক্ত পড়তে দেখা যায় রোগীর।
মূলত গবাদি পশুর দেহ থেকে এই রোগ মানুষের দেহে সংক্রমিত হয় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।
আরও জানা গিয়েছে, গবাদি পশুর দেহে অবস্থিত উকুনের মাধ্যমেও ছড়াতে পারে এই রোগ। পাশাপাশি, পশু নিধনের পর যে রক্ত বের হয়, সেই রক্ত থেকেও সুস্থ মানুষের দেহে ছড়িয়ে পড়তে পারে এই রোগ। তবে হঠাৎ কেন এই রোগের প্রকোপ এতটা বৃদ্ধি পেল, তা নিয়ে নিশ্চিত নন বিশেষজ্ঞরা।দ্রুত এর কারণ খোঁজার চেষ্টা করছেন তারা।



Previous articleহজরত মহম্মদকে নিয়ে বিতর্কিত মন্তব্য, নুপুর শর্মাকে সাসপেন্ড করল বিজেপি
Next articleযিনি শেখান আলোর গান, উৎপল সিনহার কলম