১৮ জুলাই দেশের পরবর্তী রাষ্ট্রপতি নির্বাচন, নির্ঘণ্ট প্রকাশ কমিশনের

মেয়াদ শেষ হতে চলেছে দেশের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের(Ramnath Kovind)। এর পরিস্থিতিতে বৃহস্পতিবার বিকেল ৩টেয় দেশের রাষ্ট্রপতি নির্বাচনের(Precident election) নির্ঘণ্ট প্রকাশ করল জাতীয় নির্বাচন কমিশন(Election commission)। এদিন দিল্লির বিজ্ঞান ভবনে সাংবাদিক বৈঠক ডেকে কমিশনের তরফে জানিয়ে দেওয়া হল, আগামী ১৮ জুলাই হবে দেশের রাষ্ট্রপতি নির্বাচন এবং ভোট গণনা হবে ২১ জুলাই। প্রার্থীরা ২৯ জুন পর্যন্ত মনোনয়ন জমা দিতে পারবেন। মনোনয়ন প্রত্যাহারের শেষ সময়সীমা ২ জুলাই।

রাষ্ট্রপতি নির্বাচনের নির্ঘণ্ট

প্রসঙ্গত, দেশের ১৪ তম রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কার্যকালের মেয়াদ শেষ হতে চলেছে আগামী ২৪ জুলাই। ১৪ জুলাই ২০১৭ থেকে এই দায়িত্বভার সামলাচ্ছেন তিনি। নিজের কার্যকালে বিশ্বের ২৮ টি দেশে সফর করেছেন তিনি। ৬ টি দেশ থেকে পেয়েছেন সর্বোচ্চ সম্মান। সংবিধানের ৬২ ধারা অনুযায়ী, রাষ্ট্রপতির মেয়াদ শেষ হওয়ার আগে নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে হবে। সেই মতো দেশের ইতিহাসে ১৬ তম রাষ্ট্রপতি নির্বাচন হতে চলেছে এবার।

উল্লেখ্য, ভারতের রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদের উভয় কক্ষ নিয়ে গঠিত ইলেক্টোরাল কলেজের সদস্যদের দ্বারা, যা হল – লোকসভা এবং রাজ্যসভা। ভারতের প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বিধানসভাও এই ভোট প্রক্রিয়ায় অংশ নেবে।


Previous articleBengal Cricket: ফের রেকর্ড বাংলা দলের, ৭০ বছরের রেকর্ড ভেঙে দিলেন অভিমুন‍্য-মনোজ তিওয়ারিরা
Next articleএকটানা বৃষ্টিতে শিলিগুড়ি-সিকিম রাস্তার একাধিক জায়গায় ধস, ব্যাহত যান চলাচল