WBCHSE:পুরনো নিয়ম মেনেই পূর্ণাঙ্গ সিলেবাসে আগামী বছরের উচ্চ মাধ্যমিক

চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কঠোর পরীক্ষা বিধি প্রয়োগ করতে স্পেশাল অবজার্ভার নিয়োগ করা হয়েছিল। টোকাটুকি, পরীক্ষা কেন্দ্রে ভাঙচুর, পরীক্ষক নিগ্রহের মতো ঘটনা এড়াতেই এই ব্যবস্থা ছিল প্রতিটি কেন্দ্রে, ছিল কড়া নিরাপত্তা ব্যবস্থাও। তবে আগামী বছর আর হোম সেন্টার নয়, বরং আগের নিয়মেই হবে পরীক্ষা।

আর হোম সেন্টার নয়, আগামী বছরে পুরনো নিয়ম মেনেই অন্য স্কুলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Examination)দিতে হবে ছাত্র ছাত্রীদের। আজ শুক্রবার, এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিনেই আগামী বছরের পরীক্ষার তারিখ ঘোষণা করে দিল সংসদ (WBCHSE)। এই দিনই উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য ( Chiranjib Bhattacharya ) জানান যে, চলতি বছর করোনা অতিমারির কথা মাথায় রেখে বিশেষ পরিস্থিতিতে হোম সেন্টারে পরীক্ষা হয়েছিল। কিন্তু আগামী বছর এই নিয়মে পরীক্ষা হবে না। বরং আগের নিয়মেই ছাত্রছাত্রীরা অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দেবে।

Hooghly: দিনে ১১ ঘণ্টা পড়াশোনা, উচ্চ মাধ্যমিকে তৃতীয় চন্দননগরের সোহম

প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের ফল, পাশের হার ৮৮.৪৪ শতাংশ, মেয়েদের পাশের হার ৮৬.৯৮ শতাংশ। জেলা এগিয়ে রইল শহর কলকাতার থেকে। রাজ্যের সাত জেলায় পাশের হার ৯০ শতাংশের বেশি। এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৭ লক্ষ ২০ হাজার ৮৬২ জন। এর মধ্যে ৬ লক্ষ ৩৬ হাজার ৮৭৫ জন পাশ করেছেন। গত ২ এপ্রিল রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হয়, শেষ হয় ২৭ এপ্রিল। চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কঠোর পরীক্ষা বিধি প্রয়োগ করতে স্পেশাল অবজার্ভার নিয়োগ করা হয়েছিল। টোকাটুকি, পরীক্ষা কেন্দ্রে ভাঙচুর, পরীক্ষক নিগ্রহের মতো ঘটনা এড়াতেই এই ব্যবস্থা ছিল প্রতিটি কেন্দ্রে, ছিল কড়া নিরাপত্তা ব্যবস্থাও। তবে আগামী বছর আর হোম সেন্টার নয়, বরং আগের নিয়মেই হবে পরীক্ষা। এদিন আগামী বছরের পরীক্ষার রুটিন প্রকাশ করে জানিয়ে দেওয়া হয় যে আগামী বছর পূর্ণাঙ্গ সিলেবাসেই হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। করোনার বাড়বাড়ন্তের জেরে ২০২১ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়নি, মূল্যায়ন হয়েছিল অন্যভাবে। এ বারে পরীক্ষা হলেও সেক্ষেত্রে নিজের স্কুলেই পরীক্ষায় বসে পরীক্ষার্থীরা। তবে এই নিয়ম আগামী বছর কার্যকরী হবে না। ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ১৪ মার্চ থেকে, পরীক্ষা শেষ হবে ২৭ মার্চ। করোনার দাপট যেহেতু কমেছে, পাশাপাশি আগের মতই স্কুলে গিয়ে অফলাইনে পড়াশোনা শুরু হয়েছে। তাই সিলেবাস সম্পূর্ণ করতে সমস্যা হবে না বলেই মনে করছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তাই পুরনো নিয়ম মেনেই পূর্ণাঙ্গ সিলেবাসে আগামী বছরের উচ্চ মাধ্যমিক হবে বলে জানান হয়েছে। এবছর পাশের হার ৮৮.৪৪ শতাংশ, কিন্তু এত ছাত্র ছাত্রী পরবর্তীকালে কোথায় ভর্তি হবে তাই নিয়ে এখন থেকে চিন্তা পড়ুয়াদের অভিভাবকদের।



Previous articleপ্রয়াত পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি পারভেজ মুশারফ