রাজ্যসভা নির্বাচন: শিবসেনাকে ধাক্কা দিয়ে ষষ্ঠ আসনে জয়ী বিজেপি প্রার্থী

রাজ্যসভা নির্বাচনে(Rajyasabha Election) মহারাষ্ট্রে(Maharastra) বিজেপির কাছে বড় ধাক্কা খেল ‘মহা বিকাশ আঘাড়ি’ জোট। সকলকে চমকে দিয়ে এই রাজ্যে ৩ আসনে জয় ছিনিয়ে নিল বিজেপি(BJP)। হাইভোল্টেজ ষষ্ঠ আসনে শিব সেনার প্রার্থী সঞ্জয় পাওয়ারকে পরাস্ত করে জয়ী হলেন বিজেপি প্রার্থী ধনঞ্জয় মাহাদিক। পাশাপাশি প্রত্যাশামতোই জয়ী হয়েছেন বিজেপির আরও দুই প্রার্থী পীযূষ গোয়েল ও অনিল বোন্দে।

চলতি বছরে রাজ্যসভার ৫৭ খালি আসনে ৪১ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। বাকি ৪ রাজ্যের ১৬ আসনে নজর ছিল গোটা দেশের। এরমধ্যে বাড়তি নজর ছিল মহারাষ্ট্রের দিকে। এই রাজ্যের ৬ আসনে হিসেব অনুযায়ী ২ আসনে বিজেপির নিশ্চিত জয়ের সম্ভাবনা ছিল। কিন্তু তারা ৩ জনকে প্রার্থী করে। শিব সেনা (Shiv Sena), এনসিপি(NCP) এবং কংগ্রেস(Congress) প্রত্যেকে একটি করে প্রার্থীকে জিতিয়ে আনতে সক্ষম ছিল। কিন্তু শিব সেনা প্রার্থী দেয় ২টি। শিবসেনার আশা ছিল একজনকরে প্রার্থীকে জয়ী করার পর যে ভোট থাকবে তার সঙ্গে নির্দল ও ছোট দলগুলির সমর্থনে আরও এক প্রার্থীকে জয়ী করতে পারবে তারা। কিন্তু ভোটগণনা শেষে দেখা যায়, সম্পূর্ণ অপ্রত্যাশিত ভাবে ১০টি অতিরিক্ত ভোট পেয়ে জয়ী হয়েছেন বিজেপি প্রার্থী ধনঞ্জয় মাহাদিক।

অন্যদিকে হরিয়ানার দু’টি আসনের একটি দখল করেছে বিজেপি। জয়ী হয়েছেন গেরুয়া শিবিরের প্রার্থী কৃষাণ লাল পানওয়ার। দ্বিতীয় আসনে কংগ্রেসের অজয় মাকেনকে হারিয়ে জয়ী হয়েছেন বিজেপি ও জেজেপি সমর্থিত নির্দল প্রার্থী কার্তিকেয় শর্মা। কর্ণাটকে চারটি আসনের মধ্যে তিনটি পেয়েছে বিজেপি। একটি গিয়েছে কংগ্রেসের ঝুলিতে। কর্ণাটক থেকে জয়ী হয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তবে সবকিছুর মাঝে রাজস্থানে চমকপ্রদ ফল করেছে কংগ্রেস। রাজ্যের চারটি আসনের মধ্যে কংগ্রেস জয়ী হয়েছে তিনটিতে। বিজেপি পেয়েছে একটি আসন।


Previous articleBabar Azam: ফের বিতর্কে বাবর আজম, ফিল্ডিং করার সময় উইকেটরক্ষকের গ্লাভস পরে বিতর্কে জড়ালেন পাক অধিনায়ক