উত্তরপ্রদেশে বুলডোজার-রাজ, উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্টে চিঠি আইনজীবীদের

সুপ্রিম কোর্টের বিচারপতি বি সুদর্শন রেড্ডি, ভি গোপালা গৌড়া, একে গাঙ্গুলি- সহ নানা হাইকোর্টের প্রাক্তন বিচারপতিরা অভিযোগ করছেন যে প্রতিবাদীদের কথা বলার সুযোগ দিচ্ছে না উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh)। তাঁরা অভিযোগ করছেন যে, আইনকে নিজের মতো করে পরিচালনা করার চেষ্টা করছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী স্বয়ং।

যোগী রাজ্যের সাম্প্রতিক অবস্থা নিয়ে এবার দেশের সর্বোচ্চ আদালতের (Supreme Court)দ্বারস্থ আইনজীবীরা। যেভাবে বুলডোজার চালিয়ে একের পর এক বাড়ি ভেঙে ফেলা হচ্ছে তাতে রীতিমত চিন্তায় আইনজীবীরা (Lawyers)। এমনকি পরিস্থিতির দিকে নজর রেখে স্বতঃপ্রণোদিত হয়ে পদক্ষেপ করতে অনুরোধ জানানো হয়েছে সুপ্রিম কোর্টের কাছে।

রাজনৈতিক নেতা নেত্রীদের বিতর্কিত মন্তব্যের জেরে চারিদিকে বিক্ষোভ কর্মসূচি অব্যাহত। দেশজুড়ে অশান্তির আবহ তৈরি হয়েছে। একই অবস্থা উত্তরপ্রদেশেও (Uttar Pradesh)। সে রাজ্যের সরকারের তরফ থেকে বিক্ষোভকারীদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি মারধোর থেকে শুরু করে নির্বিচারে বাড়ি ভেঙে গুঁড়িয়ে দেওয়ার মতো ঘটনা ঘটিয়েছে আদিত্যনাথের সরকার। এবার সরব হলেন ১২ জন আইনজীবী, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানাকে (NV Ramana)চিঠি লিখলেন তাঁরা। এই তালিকায় আছেন সুপ্রিম কোর্টের বিচারপতি বি সুদর্শন রেড্ডি, ভি গোপালা গৌড়া, একে গাঙ্গুলি- সহ নানা হাইকোর্টের প্রাক্তন বিচারপতিরা। তাঁরা অভিযোগ করছেন যে প্রতিবাদীদের কথা বলার সুযোগ দিচ্ছে না উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh)। তাঁরা অভিযোগ করছেন যে, আইনকে নিজের মতো করে পরিচালনা করার চেষ্টা করছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী স্বয়ং। হিংসাত্মক ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ করে ইতিমধ্যেই তিনশো জনকে গ্রেপ্তার করেছে উত্তরপ্রদেশ পুলিশ। আইনের নিয়মকে কার্যত বুড়ো আঙ্গুল দেখিয়ে নিজের একাধিপত্য কায়েম করার চেষ্টা করছেন মুখ্যমন্ত্রী বলে অভিযোগ উঠেছে। মানবাধিকার লঙ্ঘনের পাশাপাশি মৌলিক অধিকার নিয়ে প্রশ্ন তুলে,সুপ্রিম কোর্টের (Supreme Court) হস্তক্ষেপ দাবি করে ১২জন আইনজীবী চিঠি দিয়েছেন রামানাকে।



Previous articleভয়াবহতার বিচারে মাঙ্কি পক্সকে ‘মহামারী’ ঘোষণার সিদ্ধান্ত নিতে চলেছে হু
Next articleপাওয়ার নিমরাজি, রাষ্ট্রপতি প্রার্থী হিসেবে বৈঠকে আরও ২ নাম প্রস্তাব মমতার