রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুর প্রস্তাবক খোদ মোদি, রেকর্ড জয়ের আশা বিজেপির

আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি দ্রৌপদী মুর্মুর(Draupadi Murmu) নাম প্রস্তাব করেছেন বিজেপি(BJP) সভাপতি জেপি নাড্ডা। আগামী ২৪ জুন শুক্রবার মনোনয়ন জমা দেবেন তিনি। আর এই মনোনয়ন পর্বেই নিজেদের শক্তি প্রদর্শন করতে চলেছে গেরুয়া শিবির। জানা গিয়েছে, মনোনয়ন জমা দেওয়ার সময় দিল্লিতে(Delhi) দ্রৌপদীর সঙ্গে উপস্থিত থাকবেন সব বিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এছাড়াও রাষ্ট্রপতি পদে দ্রৌপদীর প্রস্তাবক হিসাবে নাম থাকতে চলেছে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi)।

এই রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মুর জয় নিয়ে অত্যন্ত আশাবাদী গেরুয়া শিবির। বিজেপির দাবি রেকর্ড ভোটে এবার জয় পেতে চলেছে তাঁদের প্রার্থী। বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেসও (YSR Congress) বিজেপির প্রার্থীকেই সমর্থনের সিদ্ধান্ত ঘোষণা করেছেন। পাশাপাশি নির্বাচনের রণকৌশল শুরু হয়ে গিয়েছে অনেকদিন আগে থেকেই। দেশের সমস্ত রাজ্যের নির্দল বিধায়ক এবং সাংসদদের ভোট যাতে বিজেপি তথা এনডিএ (NDA) পদপ্রার্থীর ঝুলিতে আসে তার জন্য অনেক আগে থেকেই কাজ শুরু করে দিয়েছিল তারা। কোন রাজ্য কত নির্দল বিধায়ক রয়েছে, সংসদে কত জন নির্দল সাংসদ রয়েছে সেই তালিকা আগেই তৈরি হয়ে গিয়েছিল। রাষ্ট্রপতি পদে প্রার্থী হিসাবে দ্রৌপদী মুর্মুর নাম ঘোষণা হতেই সেই তালিকা মিলিয়ে ভোট জোগাড়ের কাজ শুরু করে দিয়েছে বিজেপি (BJP) শিবির।

এপ্রসঙ্গে বিজেপি সূত্রে খবর, সংসদে লোকসভায় ৩ ও রাজ্যসভায় ২ নির্দল সাংসদের ভোট বিজেপির দিকেই আসবে। অন্যদিকে বিরোধী শিবিরে থাকা দলগুলিতে ভাঙন ধরাতেও তৎপর গেরুয়া শিবির। ঝাড়খণ্ড, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র, ওড়িশা, এই ছয় আদিবাসী অধ্যুষিত রাজ্যে বিরোধী শিবিরের ভোট নিজেদের দিকে টানতে আদিবাসী ভাবাবেগকে কাজে লাগাচ্ছে বিজেপি। যেহেতু গোপন ব্যালটে ভোট তাই এই ভোট পাওয়া অত্যন্ত সহজ হবে বলে আশা রাখছে গেরুয়া শিবির। তাছাড়াও প্রচার পর্বে আদিবাসী অধ্যুসিত এই ৬ রাজ্যে দুদিন করে ‘প্রবাস’ কর্মসূচি পালন করবেন রাষ্ট্রপতি প্রার্থী দ্রৌপদী মুর্মু।


Previous articleত্রিপুরায় গণতন্ত্র লুণ্ঠনের উলঙ্গ চিত্র, প্রবীণ নাগরিকদের ভোটদানে বাধা বিজেপির গুন্ডাদের