একটি মুরগি ১২ হাজার, চারটি ডিমের দাম ২৪০০ টাকা!

একটি মুরগির দাম ১২ হাজার এবং একটি ডিমের দাম ৬০০ টাকা! মুরগি আর ডিমের দামের বহর দেখে চোখ কপালে উঠেছে। এবার মানুষের মনে প্রশ্ন কী এই মুরগি? ডিমটাই বা কী?
এটি হল আমেরিকার বিখ্যাত ব্রাহমা (Brahma Chicken) জাতের মুরগি। এ জাতের মুরগি দেখতে যেমন সুন্দর, দেশি মুরগির থেকে বড় এবং সাধারণ মুরগির চেয়ে ওজনেও বেশি। এক জোড়া ব্রাহমা মুরগি কিনতে ক্রেতাদের খরচ করতে হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। ১৮৫০ থেকে ১৯৩০ সাল পর্যন্ত আমেরিকায় মাংসের প্রধান উৎসই ছিল এই ব্রাহমা মুরগি। এক একটি মুরগির ওজন হয় ৭ থেকে ৮ কেজি।

আরও পড়ুন: গর্ভপাত : সুপ্রিম কোর্টের রায়ে অসন্তোষ প্রকাশ আমেরিকার প্রেসিডেন্ট বাইডেনের

৬ মাসেই এ জাতের মুরগি ৭-৮ কেজি ওজনের হয়। দেশের বিভিন্ন প্রান্তের মানুষ এ জাতের মুরগি কিনে নিয়ে যায়। দামি হলেও এই মুরগির মাংস ও ডিমের চাহিদা অনেক বেশি।

জানা গিয়েছে, ১৮৫২ সালে আমেরিকার বিশিষ্ট রাজনীতিবিদ জর্জ বুরহাম ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়াকে ৯টি ব্রাহমা (Brahma Chicken) জাতের মুরগি উপহার দেন। সম্প্রতি ব্রাহমা জাতের মুরগি পালন করে সফলতা পেয়েছেন বাংলাদেশের নরসিংদীর পলাশ উপজেলার ব্যবসায়ী কাশেম মিয়া। পলাশ উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মহম্মদ শফিকুল আলম বলেন, আমেরিকার বিখ্যাত ব্রাহমা জাতের মুরগি বাংলাদেশের আবহাওয়ায় পালন করা সম্ভব।

 

Previous articleউত্তরবঙ্গের পাঁচ জেলায় প্রবল বৃষ্টির পূর্বাভাস, দক্ষিণে হালকা থেকে মাঝারি
Next articleমহারাষ্ট্র সঙ্কট : শনিবার বৈঠকে বসছে শিবসেনা , পরিস্থিতি পর্যালোচনায় উদ্ধব ঠাকরে