টাকা আদায় করতে প্রয়োজনে দিল্লি যাব: বর্ধমান থেকে কেন্দ্রকে হুঁশিয়ারি মমতার

১০০ দিনের কাজ, বাংলা আবাস যোজনা, বাংলার সড়কের মতো প্রকল্পগুলির টাকা দীর্ঘদিন ধরে আটকে রেখেছে কেন্দ্রের মোদি সরকার। বারবার রাজ্যসরকারের(State Govt) তরফে কেন্দ্রের(Central) কাছে এই প্রকল্পগুলির বকেয়া মিটিয়ে দেওয়ার আবেদন জানানো হলেও মোদি সরকার(Modi govt) কোনও উদ্যোগ নেয়নি। সোমবার বর্ধমানের সভামঞ্চ থেকে এই ইস্যুতেই সরব হয়ে উঠলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। কড়া সুরে তিনি জানিয়ে দিলেন, প্রয়োজন হলে টাকা আদায় করতে দিল্লি(Delhi) যাবেন তিনি।

সোমবার পূর্ব বর্ধমানে মাটি উৎসবের উদ্বোধনে উপস্থিত হয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখান থেকেই এদিন কৃষক বন্ধু প্রকল্পের সুচনা করেন তিনি। এই মঞ্চ থেকে কেন্দ্রের বিরুদ্ধে টাকা আটকে রাখার অভিযোগ তুলে মুখ্যমন্ত্রী বলেন, “বিজেপির লোকেরা ১০০ দিনের টাকা আটকে রেখেছে গত ৬ মাস ধরে। সংবিধানের নিয়ম অনুযায়ী ১৫ দিনের মধ্যে টাকা মেটাতে হবে। হয় টাকা দাও নাও নিদায় নাও। বাংলার বাড়ি বাংলার সড়ক এই প্রকল্পেও টাকা আটকে রেখেছে কেন্দ্র। আমি সাংসদদের একটি প্রতিনিধি দল পাঠিয়েছিলাম। দেখি তারপরেও ওরা কি করছে। নাহলে এগুলোর সমাধান করতে টাকা আদায়ের আমি দিল্লি যাব।” একইসঙ্গে বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয়ে মুখ্যমন্ত্রী বলেন, “বহু রাজ্যই প্রকল্পের নাম বদলায়। গুজরাট – উত্তর প্রদেশে রাজ্যের নামে প্রকল্প থাকলে, বাংলায় আপত্তি কেন? বাংলার নাম বললে ওরা বলে, কেন বাংলার নাম বলা হয়েছে? টাকা দেওয়া হবে না! বাংলার নাম বলব। বাংলার বাড়ি বলব। বাংলার সড়ক বলব।” পাশাপাশি কেন্দ্রের উজ্বলা যোজনাকে তোপ দেগে মুখ্যমন্ত্রী বলেন, “ভোটের আগে এদের উজালা। যেই ভোট পেরিয়ে গেল সব শেষ। এখন সেই সাংসদের আর কোনও খোঁজ নেই।” বিজেপিকে কৃষক-বিরোধী বলে তোপ দেগে মুখ্যমন্ত্রী বলেন, “যখন দেশজুড়ে কৃষক আন্দোলন হচ্ছে, আমিই প্রথম তাদের পাশে দাঁড়িয়েছি।”

এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধচারণে কি পরিণতি হয় তা নিয়ে তীর ছুঁড়ে দেন বিজেপির দিকে। মুখ্যমন্ত্রী বলেন, কেন্দ্রের বিরোধিতা করলেই ইডি, সিবিআই-এর ভয় দেখানো হচ্ছে। সম্প্রতি মহারাষ্ট্রের এক নেতার কথা উল্লেখ করেও তিনি বলেন, ইডির সমন পাঠানো হয়েছে তাঁকে। ইডি, সিবিআই-এর ভয় দেখিয়ে রেখেছে কেন্দ্র, তার বিরোধিতা করলেই তলব করা হচ্ছে নেতামন্ত্রীদের। এমনই অভিযোগ আনলেন মুখ্যমন্ত্রী।


Previous articleমাটি উৎসবে বিজেপিকে তুলোধনা করলেন মমতা
Next articleবর্ষার শুরুতেই ‘কৃষকবন্ধু’ প্রকল্পে ৮৯ লাখ কৃষকের অ্যাকাউন্টে ১০ হাজার টাকা করে দিলেন মুখ্যমন্ত্রী