সংক্রমণ বাড়ায় রেলযাত্রায় ফের কড়া বিধি নিষেধের কথা ভাবছে রেল

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, জুনের শেষ সপ্তাহে নাইসেডে ১১ জনের নমুনা পাঠানো হয়েছিল। তার সব ক’টি পজিটিভ রিপোর্ট আসে। গত বুধবার ৩৬ জনের পজিটিভ রিপোর্ট এসেছিল। ইতিমধ্যে আক্রান্ত ১৭ জন রেলকর্মীকে বিআর সিং হাসপাতালে ভর্তি করা হয়েছে।

গোটা দেশ জুড়ে ফের বাড়ছে করোনা সংক্রমণ (Corona in West Bengal)। চিকিৎসকরা সংক্রমণ রোধে মাস্ক ব্যবহার করার জন্য বলেছেন। যাত্রীদের এই বিষয়ে সচেতন করতে ফের রেল স্টেশনে ঘোষণা শুরু করেছে রেল কর্তৃপক্ষ। অন্যদিকে উদ্বেগের বিষয় গত কয়েকদিনে করোনা সংক্রমণের জেরে রেলকর্মীদের মধ্যে ফের বাড়ছে কোভিড সংক্রমণ। রেল প্রশাসনের শীর্ষ আধিকারিকরা রীতিমতো উদ্বিগ্ন।পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, জুনের শেষ সপ্তাহে নাইসেডে ১১ জনের নমুনা পাঠানো হয়েছিল। তার সব ক’টি পজিটিভ রিপোর্ট আসে। গত বুধবার ৩৬ জনের পজিটিভ রিপোর্ট এসেছিল। ইতিমধ্যে আক্রান্ত ১৭ জন রেলকর্মীকে বিআর সিং হাসপাতালে ভর্তি করা হয়েছে।
দক্ষিণ পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, গত সপ্তাহে ১৬ জনের নমুনা পাঠানো হয়েছিল। বৃহস্পতিবার ১৫ জনেরই পজিটিভ রিপোর্ট এসেছে। তাঁরা সকলেই বিএনআর হাসপাতালে চিকিৎসাধীন। খড়গপুর রেল হাসপাতালে ভর্তি ৮ জন, আদ্রায় ১ জন চিকিৎসাধীন। সব শ্রেণির কর্মীদের মধ্যে কোভিডের সংক্রমণ দেখা দিচ্ছে বলে স্বাস্থ্য দফতর জানিয়েছে। পূর্ব রেলে ইতিমধ্যে ৩ চিকিৎসক ও ৯ জন স্বাস্থ্যকর্মী আক্রান্ত। এছাড়া শনিবারও বেশ কয়েকজন রেল কর্মীর স্বাস্থ্য পরীক্ষা করানো হয়েছে। আগামীকাল সেই রিপোর্ট আসার কথা৷ ফলে সব মিলিয়ে ধীরে ধীরে বাড়ছে আক্রান্তের সংখ্যাও।

আরও পড়ুন- মর্মান্তিক , একরত্তি মেয়ের চলে যাওয়ার পর এবার অস্বাভাবিক মৃত্যু বাবা-মার; কিন্তু কেন?
পূর্ব রেলের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, পুনরায় দ্রুত কোভিডের সংক্রমণ ছড়াচ্ছে। এটা চরম উদ্বেগের বিষয়। তবে এখনও ট্রেন বন্ধের মতো পরিস্থিতি আসেনি। রেল কর্তৃপক্ষ সচেতনতা প্রচারে জোর দিচ্ছে। রেল আধিকারিকরা জানিয়েছেন, স্টেশন চত্বরে সরকারিভাবে জারি করা বিধিনিষেধ মানতে হবে।শিয়ালদহ ডিআরএম এস পি সিং জানিয়েছেন, বাধ্যতামূলকভাবে যাত্রীদের মাস্ক ব্যবহার করতে হবে। এর জন্য সতর্কও করা হচ্ছে তাঁদের।
কোভিড পরীক্ষায় পজিটিভদের চিহ্নিত করা গেলেও বহু কর্মী এখন অসুস্থ অবস্থায় বাড়িতে রয়েছেন। অনেকে অসুস্থ অবস্থাতেই ফিল্ড ডিউটি করে যাচ্ছেন। তাঁরা পরীক্ষা করাননি। ফলে সংক্রমণ বাড়ার মতো সব পরিস্থিতি এখন রয়েছে, বলে অভিযোগ করছে রেল ইউনিয়নগুলি। করোনা সংক্রমণ রুখতে বিআর সিং ও বিএনআর হাসপাতালে কোভিড ওয়ার্ড ফের প্রস্তুত করে রাখা হচ্ছে৷সবমিলিয়ে যা পরিস্থিতি, যে কোনও সময় আরও কড়া বিধিনিষেধ জারি করতে পারে ভারতীয় রেল।

 

 

Previous articleকেবিসিতে ৫ কোটি জেতাই কাল হলো, এখন সর্বস্বান্ত সুশীল বাঁচতে লড়াই করছেন
Next articleউচ্ছেদ অভিযানকে ঘিরে বিহারে পুলিশ-জনতা সংঘর্ষ