ভিভো সহ একাধিক চিনা মোবাইল সংস্থার উপর ED-র নজর, চলল অভিযান

চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা ভিভো সহ একাধিক মোবাইল সংস্থার বিরুদ্ধে তদন্ত শুরু করল এনফোর্সমেন্ট ডিরেক্টর বা ইডি। সংবাদসংস্থার তথ্য অনুযায়ী, আর্থিক তছরুপের বিরুদ্ধে দেশের মোট ৪০টি জায়গায় তল্লাশি চালানো হয়েছে। মনহলবার সকাল থেকে বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, হিমাচল, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা সহ বহু রাজ্যে অভিযান চালান ইডির আধিকারিকরা। ইতিমধ্যেই মোবাইল প্রস্তুতকারক সংস্থার বিরুদ্ধে একটি নতুন মামলা দায়ের হয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের সদর দফতরে।


আরও পড়ুন:ফের কেঁপে উঠল আন্দামান! চিন্তায় ভূবিজ্ঞানীরা


এর আগেও চিনা সংস্থার অফিসে অভিযান চালানো হয়েছিল। আর্থিক তছরুপের অভিযোগ ওঠায় এই ব্যবস্থা নেওয়া হয়। এর আগে একই অভিযোগে গত মে মাসে চিনা সংস্থা শাওমির বিরুদ্ধে তদন্ত চালানো হয়েছিল। এপ্রিল মাসের শেষের দিকে শাওমির ৫,৫৫১.২৭ কোটি টাকা বাজেয়াপ্ত করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। কেন্দ্রীয় সংস্থার তরফে জানানো হয়, ১৯৯৯ সালের ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্টের (ফেমা) আওতায় শাওমির অ্যাকাউন্ট থেকে সেই অর্থ বাজেয়াপ্ত করা হয়েছে।


গতবছর ডিসেম্বরে ওপ্পো মোবাইল কোম্পানি এবং এর বিক্রেতাদের উপর অনুসন্ধান চালাতে শুরু করে আয়কর দফতর। এর আগে গতবছর আগস্ট মাসে চিনা সরকার নিয়ন্ত্রিত টেলিকম বিক্রেতা জেডটিইর অফিসেও অভিযান চালিয়েছিল আয়কর বিভাগ। তাছাড়া চিনা বিনিয়োগ রয়েছে এমন আরও অনেক সংস্থাই সরকারের নজরে রয়েছে।

Previous articleRafael Nadal: উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে নাদাল
Next articleলোহার রড নিয়ে মুখ্যমন্ত্রীর বাড়িতে ঢুকেছিলেন যুবক, বাবার দাবি ছেলে মানসিক ভারসাম্যহীন !