প্রবীণদের জন্য কবে ছাড় দেবে রেল?

বয়স্ক ও প্রবীণদের জন্য রেলের ছাড় বন্ধ নিয়ে দেশজুড়ে মোদি সরকারের বিরুদ্ধে শুরু হয় সমালোচনার ঝড়।কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলেও চালু হচ্ছে না ভারতীয় রেলে প্রবীণ নাগরিকদের ছাড়। এই প্রশ্ন তুলে কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে চিঠি লেখেন তৃণমূল সাংসদ দেব। গত মার্চ মাসে এই চিঠি পাঠানোর পর কেটে গেছে অনেকগুলো দিন। জুলাই মাস এসে গেলেও প্রবীণদের জন্য এখনও কোনও ছাড়ের কথা ঘোষণা করেনি রেল।


আরও পড়ুন:করোনার নয়া ভ্যারিয়েন্টের খোঁজ বাংলা সহ দেশের ১০ রাজ্যে! উদ্বেগে স্বাস্থ্যমন্ত্রক


সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় রেলের একটি বিজ্ঞপ্তি ছড়িয়ে পড়ে। সেই বিজ্ঞপ্তিতে দাবি করা হয়,  ১ জুলাই থেকে ফিরছে রেলে ছাড়। যদিও রেল বোর্ডের কর্তাদের দাবি, এমন কোনও বিজ্ঞপ্তিই জারি হয়নি৷ ফলে গোটা বিষয়টি নিয়ে ফের বিভ্রান্তি ছড়িয়েছে ৷ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, আমরা কোনও বিভ্রান্তিমূলক বিজ্ঞপ্তি প্রকাশ করিনি। রেলের তরফে আগেই জানানো হয়েছে, এখনই প্রবীণ ও সিনিয়র সিটিজেনদের জন্য কোনও ছাড় নয়। তিনি আরও বলেন, করোনা এখনও নিয়ন্ত্রণে নয়। এমতাবস্থায়  ছাড় দিয়ে আমরা  প্রবিণদের কোনওভাবে উৎসাহ দিতে চায় না।


করোনার ধাক্কায় কাবু হয়েছে দেশের অর্থনীতি। ক্ষতির মুখে পড়েছে রেল। করোনাকালে স্পেশ্যাল ট্রেন চালু হলেও তুলে দেওয়া হয় সব রকম ছাড়। ভাড়ায় ছাড়ের কারণে রেলের উপর আর্থিক চাপ বাড়তে থাকে বলে দাবি তাদের। তবে বারবার বলেও প্রবীণদের জন্য রেলের ভাড়ায় ছাড় ফেরানো ইয়ে একাধিক প্রশ্ন উঠলেও তাতে কোনওরকম কর্ণপাত করতে নারাজ রেল। তাদের অভিসন্ধি আমজনতার কাছ থেকে ছাড় বা সংরক্ষণ ছাড়া প্রথমে রেলের ব্যয় আদায় করা হবে । তাই করোনার অজুহাত দেখিয়ে প্রবীণদের রেলের ভাড়ায় ছাড় আর তা ফেরাতে নারাজ কেন্দ্র।


উল্লেখ্য, করোনার আগে দেশে ৬০ বছরের বেশি বয়সের পুরুষ যাত্রী টিকিটের দামে ৪০ শতাংশ ছাড়া পেতেন। অন্যদিকে, ৫৮ বছরের বেশি বয়সের মহিলারা ছাড় পেতেন ৫০ শতাংশ। ওই ছাড় নিয়ে রেলমন্ত্রী বলেন, ভারতীয় রেল ইতিমধ্যেই ছাড় দিয়ে টিকিটের দাম ধার্য করে। যে টিকিটে যাত্রীরা ৪৫ টাকা দেয়, সেখানে ১০০ টাকা দেয় রেল। সূত্রের খবর, টিকিটে ছাড় দেওয়ার জন্য ইতিমধ্যেই রেলের ক্ষতি হয়েছে ২ হাজার কোটি টাকা। ওই টাকার ৮০ শতাংশ খরচ হয় প্রবীণ নাগরিকদের ছাড় দিতে গিয়ে। গত দু’ বছরে যখন ওই ছাড় তুলে নেওয়া হয়েছিল তখন রেলের ঘরে এসেছে ১৫০০ কোটি টাকা।

Previous articleফের কেঁপে উঠল আন্দামান! চিন্তায় ভূবিজ্ঞানীরা
Next articleভারত-ইংল‍্যান্ড ম‍্যাচে ভারতীয় সমর্থকদের ওপর বর্ণবিদ্বেষী আক্রমণ, তদন্তে ইসিবি