মুখ্যমন্ত্রীর নিরাপত্তার স্বার্থে নবান্নে মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি

নবান্নে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ কর্মীদের মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করল রাজ্য সরকার। মূলত কনস্টেবল ও সাদা পোশাকের পুলিশ কর্মীদের মোবাইল ফোন জমা দিয়ে নবান্নে ডিউটি করতে হবে। নবান্নে কর্মরত কনস্টেবল ও সাদা পোশাকের পুলিশের জন্য এমনটাই নির্দেশ জারি হয়েছে। মঙ্গলবার থেকেই এই নির্দেশিকা জারি হয়েছে।উদ্দেশ্য একটাই, যাতে নজরদারির কাজ ভালোভাবে চলে,  সেই জন্যই এই নিয়ম বলেই মনে করছেন ওয়াকিবহালমহল।

আরও পড়ুন- বিমানবন্দর-হাওড়া ননস্টপ বাস পরিষেবার সূচনায় পরিবহন মন্ত্রী, ভাড়া সাধ্যের মধ্যে

এমনকা,মুখ্যমন্ত্রীর বাড়িতে নিরাপত্তার দায়িত্বে থাকবেন যে নিরাপত্তা কর্মীরা, তাঁরাও মোবাইল ব্যবহার করতে পারবেন না। সোমবার নবান্নে উচ্চ পর্যায়ের একটি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, স্বরাষ্ট্র সচিব বি পি গোপালিকা।

শনিবার রাতে যাঁরা মুখ্যমন্ত্রীর বাড়িতে নিরাপত্তার দায়িত্বে ছিলেন, তাঁদের পুরনো জায়গায় বদলি করা হয়েছে। একজন ইনস্পেক্টর, সার্জেন্ট, দু’জন কনস্টেবল-সহ কলকাতা পুলিশের ১৫ জনকে সরিয়ে দেওয়া হয়েছে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, মূলত কনস্টেবল ও সাদা পোশাকের পুলিশ  যাঁরা নবান্নের বিভিন্ন ফ্লোরে ডিউটিতে থাকেন, তাদের মোবাইল ফোন ব্যবহার করতে বারণ করা হয়েছে। যারা রেগুলার ডিউটিতে থাকেন, তাঁদের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য বলে জানা গিয়েছে। তারা যখন নবান্নে ডিউটিতে ঢুকবেন তখন ফোন জমা দেবেন। যদি কোনও বিশেষ প্রয়োজন পড়ে তাহলে উর্ধ্বতন অফিসারের অনুমতি নিয়ে তারা ফোন ব্যবহার করতে পারবেন।

শনিবার রাতে মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়িতে ঢুকে পড়েছিলেন এক ব্যক্তি। হাতে ছিল রড। ওই উচ্চ নিরাপত্তার মাঝেই সাত ঘণ্টা কাটিয়ে দেন তিনি। পরে ধরা পড়েন। তার পর প্রশ্নের মুখে পড়ে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা। রাজ্য প্রশাসনের ওপর চাপ বাড়ে। মুখ্যমন্ত্রী বাড়িতে নিরাপত্তা খতিয়ে দেখা হয়।সোমবারের বৈঠকে সিদ্ধান্ত হয়, মুখ্যমন্ত্রীর বাড়ির পাশাপাশি নবান্নেও নিরাপত্তা ঢেলে সাজানো হবে। নবান্নের নির্দেশ, অফিসে মোবাইল নিয়ে ঢুকতে পারবেন না কর্মীরাও। নবান্নে এবং মুখ্যমন্ত্রী কালীঘাটের বাড়িতে ঢোকা এবং বেরনোর সময় নাম নথিভুক্ত করার ব্যবস্থা ছিল। তাতেও কিছু খামতি চোখে পড়েছে। সেখানে তথ্য নথিভুক্তকরণের পদ্ধতিও বদল করা হচ্ছে।মঙ্গলবার আরও একবার নবান্নের গেট পরিদর্শন করা হয়। নিরাপত্তা আরও আঁটসাঁট করার ব্যবস্থা হয়েছে। পাশাপাশি মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়ির দেওয়ালও আরও উঁচু করা হচ্ছে।

 

 

Previous articleউইম্বলডনের মিক্সড ডাবলসের সেমিফাইনালে সানিয়া
Next articleসংকটে গণপরিবহনের ভবিষ্যৎ! বন্ধ হচ্ছে কয়েক হাজার বাস ট্যাক্সি