Canada: আজব নিয়ম! কানাডায় কেন চাকরি ছাড়ছেন শয়ে শয়ে শিখ যুবকরা

মুখে গোঁফ দাড়ি থাকলে মাস্ক এবং মুখের মধ্যে সামান্য ফাঁক থেকে যেতেই পারে। তাই সকলকেই ক্লিনশেভ থাকার নির্দেশ দেওয়া হয় শহরের তরফ থেকে। অথচ শিখ কর্মীরা দাড়ি কাটতে নারাজ। নিয়ম মানা হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে বিভিন্ন কর্মস্থলে হাজির হচ্ছিলেন পুরসভার কর্মীরা। এহেন কান্ডে বিপাকে সংস্থা।

ধর্মীয় ভাবাবেগে (religious sentiments) আঘাত দিয়ে অফিসে এবার নয়া নিয়ম জারি! কর্মীদের উপর লাগু করা হয়েছে নয়া নিয়ম। আর তার ঠেলায় কাজ হারিয়েছেন শতাধিক শিখ কর্মী (Sikhs)। কিন্তু কী এমন ঘটল যার জেরে কানাডার টরন্টো (Toronto in Canada) শহরে হঠাৎ করে এমন ঘটনা। আসলে সে দেশের এক সংস্থায় কর্মীদের দাড়ি রাখার ক্ষেত্রে কড়া নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এহেন ফরমান জারির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে বিশ্ব শিখ সংস্থাও (The World Sikh Organization)। 

সূত্র বলছে কানাডার টরন্টো শহরে নিরাপত্তারক্ষী হিসেবে কর্মরত ছিলেন শিখ ব্যক্তিরা। তাঁদের বলা হয় দাড়ি গোঁফ থাকলে চাকরি করা যাবে না। আসলে দাড়ি গোঁফ শিখরা ধর্মীয় প্রতীক হিসেবেই ব্যবহার করেন। আর সংস্থার জারি করা নয়া নির্দেশিকার কারণে কোপ পড়েছে সেই দাড়িতেই। তবে এর জন্য দায়ী করোনা ভাইরাস। আসলে করোনা থেকে বাঁচতে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে কড়া পদক্ষেপ করেছে সে দেশের সরকার। এন ৯৫ মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। আর এখানেই দাড়ি সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে। যাতে কোনওভাবেই রোগ ছড়িয়ে না পড়ে সেই কারণেই কর্মীদের মুখের সঙ্গে মাপ করে N-95 মাস্ক পরতে নির্দেশ দেওয়া হয়েছিল সংস্থার তরফ থেকে। এদিকে মুখে গোঁফ দাড়ি থাকলে মাস্ক এবং মুখের মধ্যে সামান্য ফাঁক থেকে যেতেই পারে। তাই সকলকেই ক্লিনশেভ থাকার নির্দেশ দেওয়া হয় শহরের তরফ থেকে। অথচ শিখ কর্মীরা দাড়ি কাটতে নারাজ। নিয়ম মানা হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে বিভিন্ন কর্মস্থলে হাজির হচ্ছিলেন পুরসভার কর্মীরা। এহেন কান্ডে বিপাকে সংস্থা। সংস্থাটি সেই কারণেই এহেন নির্দেশ দিয়েছিল সেখানে কর্মরত শিখ কর্মীদের। কিন্তু ধর্মপ্রাণ শিখদের কাছে দাড়ি কামিয়ে ফেলা প্রায় ধর্মত্যাগ করার মতোই গুরুত্বপূর্ণ বিষয়। ফলে সংস্থার নির্দেশ মানতে নারাজ ছিলেন তাঁরা। এই পরিস্থিতিতে সংস্থাটি ওই শিখ কর্মীদের বরখাস্ত করে। আর সেই পদক্ষেপের বিরুদ্ধেই এবার প্রতিবাদে সোচ্চার হল সে-দেশের শিখ সম্প্রদায়।

[1:44 pm, 07/07/2022] Jeena Banerjee:


Previous articleMs Dhoni: ধোনির ৪১ তম জন্মদিনে বিশেষ চমক স্ত্রী সাক্ষীর
Next articleমন্ত্রীদের বিদ্রোহের জেরে অবশেষে পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন