এই রাজ্যের ৭২ জন এখনও আটকে অমরনাথে, ফেরাতে তৎপর নবান্ন

রাজ্য সরকারের তরফে নবান্নে একটি কন্ট্রোল রুম খুলে জম্মু ও কাশ্মীর প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

এই রাজ্যের ৭২ জন বাসিন্দা এখনও অমরনাথে (Amarnath Tragedy) আটকে রয়েছে বলে খবর এসে পৌঁছেছে নবান্নে। যার মধ্যে শুধু জলপাইগুড়ি জেলারই রয়েছেন ২২ জন। এছাড়া দক্ষিণ ২৪ পরগনার ১৫ (মৃত ১) জন, হাওড়ার ১২ জন যাত্রী, পশ্চিম মেদিনীপুরের ১০ জন যাত্রী, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের ৭ জন, কলকাতার ৫ জন ও বাঁকুড়া ও বীরভূমের একজন করে বাসিন্দা রয়েছেন অমরনাথে (Amarnath | West Bengal News)।

রাজ্যের আটকে থাকা বাসিন্দাদের পরিবারের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে চলেছে সংশ্লিষ্ট জেলা প্রশাসন। নবান্নের কন্ট্রোল রুমে যারা ফোন করেছেন তাঁদের সঙ্গে কথা বলে জেনেই এই তথ্য পাওয়া গিয়েছে বলে নবান্ন সূত্রে জানা গেছে।
অমরনাথে আটকে পড়া বাংলার তীর্থযাত্রীদের জন্য শনিবারেই হেল্পলাইন নম্বর চালু করেছে রাজ্য সরকার। এ কথা ঘোষণা করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার দুপুরে একটি ট্যুইট করে হেল্পলাইন নম্বরটি জানান মমতা নিজেই। রাজ্য সরকারের তরফে নবান্নে একটি কন্ট্রোল রুম খুলে জম্মু ও কাশ্মীর প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। পাশাপাশি, ০৩৩-২২১৪৫২৬ হেল্পলাইন নম্বরটি ২৪ ঘণ্টাই চালু থাকছে তীর্থযাত্রায় আটক ব্যক্তিদের পরিবারের জন্য (Amarnath | West Bengal News)।

অমরনাথের দুর্ঘটনার কথা উল্লেখ করে ট্যুইটে দুঃখপ্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তিনি লিখেছেন, ‘অমরনাথ (Amarnath Tragedy) বিপর্যের ঘটনায় আমি হতবাক ও শোকাহত। নিহতদের স্বজনদের প্রতি আন্তরিক সমবেদনা জানাই। আটকে পড়া পুণ্যার্থী ও তাঁদের পরিবার-পরিজনকে সমবেদনা জানাই। নবান্নে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে (০৩৩-২২১৪৫২৬), আমাদের দিল্লি রেসিডেন্স অফিসকে সক্রিয় করা হয়েছে, বাংলা থেকে তীর্থযাত্রীদের উদ্ধারের জন্য জম্মু ও কাশ্মীর সরকারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে’ (Amarnath | West Bengal News)।
শুক্রবার মেঘভাঙা বৃষ্টিতে অমরনাথে নিম্ন গুহার কাছে পুণ্যার্থীদের অন্তত ২৫টি শিবির ভেসে যায়। মৃত্যু হয় ১৬ জনের। ঘটনার পরেই উদ্ধারকাজে নামে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, আইটিবিপি, বায়ুসেনা এবং স্থানীয় পুলিস। প্রাকৃতিক এই ভয়াবহ দুর্যোগে জখম হন অনেকে। তাঁদের হেলিকপ্টারে করে শ্রীনগরে হাসপাতালে নিয়ে আসা হয়। শনিবার সকাল থেকেও উদ্ধার কাজে নামে সব বাহিনী। একইভাবে উদ্ধারকাজ চলছে আজও।

 

 

Previous articleপুরুলিয়ায় বাবা-ছেলেকে মারল দুষ্কৃতীরা, প্রতিবাদে এলাকায় বিক্ষোভ-অবরোধ
Next articleজল পড়ে পাতা নড়ে, উৎপল সিনহার কলম