তীব্র সমালোচনার জেরে মুখ রক্ষার চেষ্টা মেট্রোর, উদ্বোধনে আমন্ত্রণ মুখ্যমন্ত্রীকে

মুখ রক্ষার্থে উদ্বোধনে আমন্ত্রণ জানানো হয় মুখ্যমন্ত্রীকে। সঙ্গে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী অরূপ রায় এবং বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হবে বলে জানা গিয়েছে।

শিয়ালদহ মেট্রোর (Sealdah Metro) উদ্বোধন নিয়েও নোংরা রাজনীতির খেলা বিজেপির( BJP)। সোমবার, উদ্বোধন হবে শিয়ালদহ মেট্রো (Sealdah Metro) । কিন্তু এমন দিনে সেটা করেছে বিজেপি যেদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) শহরে থাকছেন না। তাঁকে বাদ দিয়ে উদ্বোধনের ষড়যন্ত্রের জেরে তীব্র সমালোচনার মুখে পড়ে কেন্দ্রের বিজেপি সরকার। এরপরেই মুখ রক্ষার্থে উদ্বোধনে আমন্ত্রণ জানানো হয় মুখ্যমন্ত্রীকে। সঙ্গে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, প্রসূন বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী অরূপ রায় এবং বিধায়ক নয়না বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হবে বলে জানা গিয়েছে। রেল সূত্রে খবর, ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটের মধ্যে হাওড়া এবং শিয়ালদহ অঞ্চলের সব সাংসদ-বিধায়কদেরকেই আমন্ত্রণ জানানো হচ্ছে।

কিন্তু প্রশ্ন হচ্ছে যেখানে ১১ তারিখ শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন, সেখানে কীকরে রাজ্যের মুখ্যমন্ত্রীকে মাত্র ২৪ ঘণ্টা আগে আমন্ত্রণ জানানো হচ্ছে? অন্যান্য মন্ত্রী বা সাংসদেরও কীভাবে মাত্র একদিন আগে কেন্দ্রীয় সরকারি অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়! এটা কোন ধরনের রাজনৈতিক সৌজন্য! রাজনৈতিক মহলের মতে, চাপে পড়ে নিজেদের মান বাঁচাতে এখন আমন্ত্রণ জানানোর নাটক করছে কেন্দ্র। কারণ মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর অনেকদিন আগে থেকেই ঘোষিত। মমতা যে সোমবার শহরে থাকছেন না, তা ভালোমতোই জানে রেল মন্ত্রক। সমালোচনা ধামা চাপা দিতেই তাদের এই চেষ্টা।

রেলমন্ত্রী থাকাকালীনই এই ইস্ট-ওয়েস্ট মেট্রো (East-West Metro) প্রকল্পের রূপয়ানে তৎপর হন মমতা। কিন্তু তাঁকেই আড়ালে রেখে শিয়ালদহ মেট্রোর উদ্বোধন করতে চায় কেন্দ্র। মন্ত্রী ফিরহাদ হাকিমে (Firhad Hakim) অভিযোগ, পুরোটাই ইচ্ছাকৃত ও পরিকল্পনামাফিক করা হয়েছে। ওই সময় মুখ্যমন্ত্রী পাহাড়ে থাকবেন। সেই কর্মসূচি আগেই ঘোষণা করা হয়েছিল। সেটা জেনেই সোমবার ১১ জুলাই মেট্রোর শিয়ালদহ স্টেশন উদ্বোধন করা হচ্ছে। অথচ দেশের প্রাক্তন রেলমন্ত্রী হিসেবে এই প্রকল্প রূপায়ণে সবচেয়ে অগ্রণী ভূমিকা নিয়েছিলেন মমতা বন্দ্যেপাধ্যায়। তাঁর তৎপরতায় চালু হয় ইস্ট-ওয়েস্ট মেট্রো। রেলমন্ত্রী হিসেবে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে তাঁর অবদান অস্বীকার করা যাবে না।

সোমবার উদ্বোধন হতে চলেছে শিয়ালদহ মেট্রো স্টেশন। তবে, উদ্বোধন হলেও যাত্রী পরিষেবা ওইদিন থেকে শুরু হচ্ছে না। ১৪ জুলাই থেকে সাধারণ যাত্রী পরিষেবা শুরু হবে ইস্ট-ওয়েস্ট মেট্রোর এই অংশে। ফলে আগামী সপ্তাহ থেকেই নিত্যযাত্রীরা শিয়ালদহ থেকে ফুলবাগান, সল্টলেক হয়ে সেক্টর ফাইভ পৌঁছতে পারবেন মেট্রোতেই।


Previous articleIndia-Pakistan Match: বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম‍্যাচ ঘিরে উন্মাদনা তুঙ্গে, একমাস আগেই বিক্রি হাইভোল্টেজ ম‍্যাচের টিকিট
Next articleWeather in South Bengal : বর্ষার মরসুমে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি, চিন্তায় নবান্ন