প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় কমিটির বৈঠকে অগ্নিপথ প্রকল্প প্রত্যাহারের দাবি তৃণমূলের

অগ্নিপথ প্রকল্পকে(Agnipath Project) কেন্দ্র করে ক্ষোভে ফেটে পড়েছে গোটা দেশ। এই প্রকল্পের বিরোধিতায় সরব হয়েছে তৃণমূল সহ অন্যান্য বিরোধীদলগুলি। সোমবার অগ্নিপথ ইস্যুতে বিরোধীদের মতামত নিতে বৈঠক করে প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা কমিটি। সেখানেই প্রকল্প প্রত্যাহারের দাবিতে সরব হয়ে উঠলেন তৃণমূল সাংসদরা(TMC MP)। অভিযোগ তোলা হয়েছে, বিরোধী দলগুলির সঙ্গে আলোচনা না করেই অগ্নিপথ প্রকল্প এনেছে সরকার। যার জেরে গোটা দেশে বিক্ষোভ শুরু হয়েছে।

সংশ্লিষ্ট মন্ত্রকের মন্ত্রী রাজনাথ সিংয়ের ডাকে সোমবার সংসদীয় কমিটির বৈঠকে তৃণমূলের তরফে উপস্থিত ছিলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়(Sudip Banerjee)। বৈঠক শেষে সংবাদমাধ্যমকে তিনি জানান, “আমরা বৈঠকে এই প্রকল্পের তীব্র বিরোধিতা করেছি। আমাদের পাশাপাশি কংগ্রেস (Congress) এবং এনসিপি (NCP) সাংসদরাও প্রকল্পের বিরোধিতা করেছে। বৈঠক শেষে একটা স্মারকলিপি জমা দিয়েছি। আমাদের দাবি, এই প্রকল্পটি আলোচনার জন্য সংসদের স্ট্যান্ডিং কমিটিতে পাঠাতে হবে। ততদিন পর্যন্ত প্রকল্প বাতিল করা হোক।” পাশাপাশি তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “এত বেকার যুবক যদি চার বছর বাদে রাস্তায় ঘোরে তাহলে দেশের আইনশৃঙ্খলা প্রশ্নের মুখে পড়বে। সরকার যে বলছে মাত্র ৩ হাজার পদের জন্য ৭ লক্ষ আবেদন জমা পড়েছে, সেটা এই প্রকল্পের জন্য নয়। সেটা দেশের বেকারির জন্য।”

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারের তরফে অগ্নিপথ প্রকল্প ঘোষণার পর থেকে গোটে দেশে বিক্ষোভের আগুন জ্বলে ওঠে। পরিস্থিতি সবচেয়ে বেশি হিংসাত্মক হয়ে ওঠে বিহারে। এখানে একের পর এক ট্রেনে অগ্নিসংযোগের পাশাপাশি চলে ব্যাপক ভাঙচুর। সবমিলিয়ে বেশ চাপে পড়তে হয় কেন্দ্রীয় সরকারকে। এর পাশাপাশি আগামী ১৮ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। সেখানে বিরোধীরা এই প্রকল্পের বিরুদ্ধে সরব হয়ে উঠবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।


Previous articleজমজমাট অনুষ্ঠানের মধ্য দিয়ে ত্রিপুরায় তৃণমূলের রাজ্য দফতরের উদ্বোধন
Next articleসহকারী রেজিস্ট্রারের অভিযোগে তোলপাড় শিবপুরের আইআইইএসটি