Digha: ফুঁসছে সমুদ্র, নিম্নচাপ আর কোটালের জোড়া ফলায় এবার জল ঢুকল দিঘার হোটেলে

দিঘা জুড়ে সতর্কতা জারি করেছে প্রশাসন। যাতে পর্যটকরা কোনওভাবেই গার্ডওয়ালের কাছে না চলে যান। সমুদ্র স্নানের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রাখা হয়েছে। নিম্নচাপ ও কোটালের ফলে সমুদ্রের জলে প্লাবিত দিঘার একাংশ।

দুদিন ধরেই সমুদ্রের (Sea) রুদ্র মূর্তি দেখে ভয়ে স্নান করতে জলে নামছেন না পর্যটকরা (Tourist)। প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে সতর্কতা জারি করা হয়েছে। গতকালের পর আজও ফুঁসছে দিঘার(Digha)  সমুদ্র। গার্ডওয়াল (Guard wall) টপকে এবার জল ঢুকল হোটেলে।

আলিপুর আবহাওয়া দফতর(Alipur Weather Department) আগেই সতর্কতা জারি করেছিল। বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্তের জেরে কার্যত নাজেহাল অবস্থা উপকূলে। জল ঢুকেছে দক্ষিণ ২৪ পরগনার (South 24 Paragana) ফ্রেজারগঞ্জ, কুমিরমারি, হাতিকর্নার, দাসকর্নারের বিস্তীর্ণ এলাকায়। গোসাবার (Gosaba) কুমিরমারিতে ফাটল ধরতে শুরু করেছে নদীবাঁধে। পাশাপাশি দিঘাতে জলমগ্ন হোটেল। এই পরিস্থিতিতে দিঘা জুড়ে সতর্কতা জারি করেছে প্রশাসন। যাতে পর্যটকরা কোনওভাবেই গার্ডওয়ালের কাছে না চলে যান। সমুদ্র স্নানের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রাখা হয়েছে। নিম্নচাপ ও কোটালের ফলে সমুদ্রের জলে প্লাবিত দিঘার একাংশ। ওল্ড দিঘায় (Old Digha)অন্তত ৩৫টি হোটেলে জল ঢুকেছে, এমনই দাবি করেছে হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশন। এদিকে হোটেলের একতলা জলমগ্ন (Waterlogged) হয়ে পড়ায় বিপাকে পড়েন পর্যটকরা (Tourists)। তাঁদের মধ্যে হুড়োহুড়ি পড়ে যায়। আতঙ্কিত হয়ে পড়েন পর্যটকরা। যদিও তাঁদের সরিয়ে আনা হয়েছে বলে দাবি করেছে অ্যাসোসিয়েশন।

একদিকে, পূর্ণিমার ভরা কটাল। অন্যদিকে, নিম্নচাপের জের। জলমগ্ন দক্ষিণ ২৪ পরগনার ফ্রেজারগঞ্জ, কুমিরমারি, হাতিকর্নার, দাসকর্নারের বিস্তীর্ণ এলাকা। জল বেড়েছে গোসাবা ব্লকের কুমিরমারি গ্রাম পঞ্চায়েতের কোরানখালি, পুঁইজালি রায়মঙ্গল-সহ বেশ কিছু নদীর। কোরানখালি নদীর দক্ষিণ পাড়ায় ফাটল ধরেছে নদীবাঁধে। ধস নেমেছে কুমিরমারির খুদের খেয়াঘাটে। ত্রিপল দিয়ে নদীবাঁধ বাঁচানোর চেষ্টা করছেন বাসিন্দারা। সাগরের জলে বিপর্যস্ত দক্ষিণ ২৪ পরগনার বিস্তীর্ণ এলাকা। প্রতি সেকেন্ডে উপচে পড়ছে ঢেউ। জলমগ্ন একাধিক গ্রাম, কেউ কেউ উপকূলবর্তী এলাকা থেকে সরে গিয়ে অন্যত্র আশ্রয় নিচ্ছেন বলে জানা যাচ্ছে।


Previous articleইডি দফতরে গেলেন না মলয় ঘটক
Next articleআজ সোনা রুপোর দাম কত? জেনে নিন এক ঝলকে