রাষ্ট্রপতি নির্বাচন শেষে রাজধানীতে ফিরলেন মিস্টার ব্যালট বক্স

গত ১৮ জুলাইয়ের মধ্যে সব রাজ্যের বিধানসভায় পৌঁছেছিল মিঃ ব্যালট বক্স। এই ব্যালট বক্সেই জমা পড়ে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট। এবং নির্বাচন সম্পন্ন হতেই সোমবার রাতেই দিল্লি ফিরলেন মিঃ ব্যালট বক্স। নির্বাচন কমিশনের তরফে মিস্টার ব্যালট বক্সের নামে বিমানের সামনের সারির আসন বুক করা হয়েছিল আগেই। পাশের আসন বুক করা হয়েছিল নির্বাচন কমিশনের আধিকারিকের নামে। সংসদে বিভিন্ন রাজ্য থেকে আসা ব্যালট বক্স গুলি সংসদ ভবনে রাখা থাকবে।এই ব্যালট বাক্সগুলিতেই নির্ধারিত হবে ভারতের পরবর্তী রাষ্ট্রপতির ভাগ্য।

আরও পড়ুন:দেশের ইতিহাসে প্রথম ৮০ টাকা ছুঁল ডলারের দাম !

রাজ্যসভার মহাসচিব পিসি মোদি জানান, বিভিন্ন রাজ্যের সহায়তাকারী রিটার্নিং অফিসাররা সিল করা ব্যালট বাক্স নিয়ে আসার পর সেগুলি সংসদ ভবনে কড়া পাহাড়ায় রাখার ব্যবস্থা করা হয়েছে। জানা গেছে প্রেসিডেন্ট নির্বাচনে ৯০ হতাংশেরও বেশি ভোট পড়েছে।২১ জুলাই রাষ্ট্রপতি ভবনের পরবর্তী অধিকারী কে হবেন তা নির্ধারণে প্রধান ভূমিকা পালন করবেন মিস্টার ব্যালট বক্স৷

এদিকে বিভিন্ন রাজ্য থেকে ব্যালট বক্স দিল্লি পাড়ি দিলেও পশ্চিমবঙ্গের থেকে আজ ভোরে দিল্লি পাড়ি দেন মিঃ ব্যালট বক্স। গতকাল বিধানসভার স্ট্রং রুমে রাখা ছিল সিল করা ব্যালট বাক্স। কলকাতা পুলিশের কড়া নজরদারিতে বিধানসভা থেকে কলকাতা বিমানবন্দরে ব্যালট বক্সটি নিয়ে যাওয়া হয় । সিল করা ব্যালট বাক্সটি কলকাতা থেকে নিয়ে যান ডেপুটি ইলেকশন আধিকারিক সুমন্ত রায়। পাশাপাশি সঙ্গে ছিলেন অ্যাসিস্টেন্ট রিটার্নিং অফিসার সুপ্রতিম ভট্টাচার্য এবং বিধানসভার ওএসডি অরবিন্দ পঞ্চাধ্যায়। এছাড়াও তাঁদের সঙ্গে যান বিধানসভার আধিকারিক সোমদেব চট্টোপাধ্যায়।






Previous articleআজই মনোনয়ন পেশ করবেন বিরোধীদের উপরাষ্ট্রপতি প্রার্থী মার্গারেট আলভা
Next articleকরোনা আক্রান্ত পরিচালক মণি রত্নম, ভর্তি হাসপাতালে