Beauty tips: চোখের তলায় কালো দাগ, সমস্যা মেটান ঘরোয়া পদ্ধতিতেই

টক দই স্বাস্থ্যের জন্য ভালো। তবে শুধু খেলেই হবে না এই টক দইকে কাজে লাগিয়ে আপনি চোখের তলার কালো দাগও নিমেষে দূর করতে পারবেন। টক দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড (hydroxy acid) নতুন কোষ তৈরিতে সহায়তা করে। যা ত্বকের পক্ষে খুবই উপকারী।

মুখের সৌন্দর্য মানেই সবার আগে চোখ পড়ে চোখের দিকে। কিন্তু সেই চোখের নিচেই যদি কালো দাগ (Dark Circle)দেখা যায় তাহলে মুখের শ্রী যেন বদলে যায়। মন খারাপ হওয়াটা তো খুব স্বাভাবিক তাই না? কিন্তু জানেন কি, ঠিক কী কারণের জন্য চোখের তলায় এভাবে কালো দাগ (Under eye dark circle) পড়ে? মূলত, মানসিক চাপ, কাজের প্রেসার (Work pressure),টেনশন এবং ঠিকমতো ঘুম না হওয়া। একবার যদি এই কালো দাগ দেখা দেয়, তাহলে কিন্তু নিরাময় না হওয়া পর্যন্ত স্বস্তি নেই। অনেকেই বাজারজাত নানা প্রোডাক্ট কিনে তা মুখে মাখেন এবং তার ফলে সমস্যা বাড়ে। কিন্তু অতি সহজেই ঘরোয়া কিছু পদ্ধতি (home remedies) ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আপনি।

চোখ ভালো রাখতে সবার আগে প্রয়োজন হচ্ছে চোখের সঠিক যত্ন নেওয়া এবং পর্যাপ্ত বিশ্রাম। তবে ব্যস্ততার ভিড়ে সেটা আজকাল আর সম্ভব হয় না। তাই যদি অল্প সময়েই ঘরোয়া কিছু পদ্ধতি ব্যবহার করা যায় , তাতে পকেটের সাশ্রয় হয়,সময় বাঁচে এবং অবশ্যই রাসায়নিকজাত প্রোডাক্ট (Chemical product)ব্যবহারের হাত থেকেও স্কিন রক্ষা পায়। আজ শুরুতেই বলব শসার (Cucumber)কথা। শসা যে চোখের পক্ষে কতটা কার্যকরী সে কথা কম বেশি সকলেই জানেন। শসা দিয়ে তৈরি প্যাক চোখের ডার্ক সার্কেল দূর করতে ভীষণ প্রয়োজনীয়। প্রথমে শসা কুঁচিয়ে নিয়ে তাঁর সঙ্গে টক দই মিশিয়ে নিন। প্যাকটি ফ্রিজে ঠাণ্ডা হতে দিন। এবারে প্যাকটি চোখের নিচে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ৩ দিন এই প্যাক ব্যবহার করুন। ফল মিলবে হাতে নাতে।

এবার বলি টক দই এর কথা। টক দই স্বাস্থ্যের জন্য ভালো। তবে শুধু খেলেই হবে না এই টক দইকে কাজে লাগিয়ে আপনি চোখের তলার কালো দাগও নিমেষে দূর করতে পারবেন। টক দইয়ের মধ্যে থাকা হাইড্রক্সি অ্যাসিড (hydroxy acid) নতুন কোষ তৈরিতে সহায়তা করে। যা ত্বকের পক্ষে খুবই উপকারী। দই, মধু এবং গোলাপ জল এক সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। দিনে দু’বার এই পেস্ট চোখের নিচে ব্যবহার করুন। শুকিয়ে গেলে হালকা গরম জলে ধুয়ে ফেলুন। উপকার পাবেন কিছুদিনের মধ্যেই।

আপনি নিশ্চয়ই চা খেতে পছন্দ করেন? তাহলে চা খাওয়ার পর টি-ব্যাগ (tea bag) ফেলে দেবেন না। ব্যবহার করা টি-ব্যাগ ফ্রিজে রেখে দিন। এবারে ওই ঠাণ্ডা টি-ব্যাগ চোখ বন্ধ করে চোখের উপর ১০ মিনিট রেখে দিন। এতে সহজেই চোখের কালো দাগ দূর হয়ে যাবে। আপনি অবশ্য কাঁচা হলুদ বেটে তাঁর সঙ্গে নারকেল তেল মিশিয়ে প্যাক তৈরি করেও তা বাড়িতে ব্যবহার করতে পারবেন। ভালো করে চোখের নিচে এই প্যাকটি লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। নিয়মিত এই প্যাক ব্যবহার করলে ভালো ফল পাবেন।

এছাড়া বাজার থেকে টাটকা সবজি কিনে আনুন, বিশেষ করে টমেটো, গাজর এইসব। কাজে লাগবে আপনারই। ২ চামচ টমেটোর(tomato)রসের সঙ্গে ১ চামচ পাতিলেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। এবারে ওই মিশ্রণ চোখের নিচে ভালো ভাবে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহার করলে সহজেই চোখের তলার কালো দাগের সমস্যা থেকে মুক্তি মিলবে। আপনি কি জানেন, গাজরে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে? এই দুটি উপাদান চোখের তলার কালো দাগ ও বলিরেখা আটকাতে সাহায্য করে। গাজর ঘষে নিয়ে তাতে মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। প্যাকটি ১৫ মিনিট চোখের নিচে লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে নিন। এর পর যে কোনও ময়েশ্চারাইজার ব্যবহার করুন। উপকার পাবেন।

এভাবেই ঘরোয়া কিছু পদ্ধতি ব্যবহার করে নিজের মুখ আর ত্বকের যত্ন নিতে পারেন আপনিও। আর নিজেকে করে তুলতে পারেন আরও আকর্ষণীয়, আরও ব্যক্তিত্বময়ী।


Previous articleশুধু মদ-সিগারেটে কেন ‘ওয়ার্নিং লেভেল’, ক্ষতিকারক খাবারের সতর্কবার্তা নিয়ে প্রশ্ন
Next articleবিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের, তালিকায় ভারতের স্থান কত?