কাউন্টডাউন শুরু,  কে হবেন রাইসিনা হিলসের বাসিন্দা ?

কে হতে চলেছেন রাইসিনা হিলসের (Raisina Hills) বাসিন্দা, এনডিএ (NDA) জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) নাকি বিরোধীদের মনোনীত প্রার্থী যশবন্ত সিনহা (Yasbant Sinha), জানা যাবে বিকেল চারটে নাগাদ। কে হতে চলেছেন দেশের ১৫ তম রাষ্ট্রপতি? সেই নিয়ে জল্পনা তুঙ্গে।

একুশে জুলাই একদিকে যখন তৃণমূল কংগ্রেসের শহিদ স্মরণে ঐতিহাসিক সভা অনুষ্ঠিত হতে চলেছে, তখন কাউন্টডাউন শুরু হয়ে গেল রাষ্ট্রপতি নির্বাচনের (Presidential Election Result) ফল ঘোষণার। আজ সকাল এগারোটা থেক ভোট গণনা শুরু হওয়ার সম্ভবনা রয়েছে। রামনাথ কোভিন্দের পর পরবর্তী পাঁচ বছরের জন্য় কে হতে চলেছেন রাইসিনা হিলসের (Raisina Hills) বাসিন্দা, এনডিএ (NDA) জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) নাকি বিরোধীদের মনোনীত প্রার্থী যশবন্ত সিনহা (Yasbant Sinha), জানা যাবে বিকেল চারটে নাগাদ। কে হতে চলেছেন দেশের ১৫ তম রাষ্ট্রপতি? সেই নিয়ে জল্পনা তুঙ্গে।

আরও পড়ুন- রাইসিনার নতুন অতিথি কে? আজ ভাগ্য নির্ধারণ

গত জুন মাস থেকেই দেশে নতুন রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়ার তোড়জোড় শুরু হয়েছিল। ১৬ জুন রাষ্ট্রপতি নির্বাচনের দিনক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ১৮ জুলাই, দেশের সংসদ ও সমস্ত রাজ্যের বিধানসভায় রাষ্ট্রপতি নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়।

দেশের ১৫ তম রাষ্ট্রপতি নির্বাচনের ভোট গণনার জন্য বিশেষ প্রস্তুতি নেওয়া হয়েছ সংসদে। সংসদ ভবনের ৬৩ নম্বর কক্ষকে গণনা কেন্দ্র বানানো হয়েছে। ওই কক্ষ ও তার আশপাশের অংশকে সাইলেন্ট জোন হিসাবে ঘোষণা করা হয়েছে। ১৮ জুলাই ভোটগ্রহণ শেষের পরই সমস্ত রাজ্যের বিধানসভাগুলি থেকে ব্যালট বক্স কড়া নিরাপত্তার মধ্য দিয়ে সংসদ ভবনে আনা হয়েছে। মনে করা হচ্ছে আজ বিকেল ৪টে নাগাদ ভোট গণনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ফল ঘোষণা করা হবে।এবার রাষ্ট্রপতি নির্বাচনে ৯৯ শতাংশ ভোট পড়েছে। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, রাষ্ট্রপতি নির্বাচনে মোট ৪ হাজার ৭৯৬ জন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৯৯.১৮ শতাংশ ভোটার। ১০ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ১০০ শতাংশ ভোট পড়েছে।

 

 

Previous articleমহাসমাবেশ ঘিরে শহরে জনস্রোত, থাকছে পুলিশের কড়া নজরদারি