ভারতের পঞ্চদশ রাষ্ট্রপতি হিসেবে শপথগ্রহণ করলেন দ্রৌপদী মুর্মু

ইতিহাস গড়ে ভারতের প্রথম আদিবাসী হিসেবে রাষ্ট্রপতি পদে শপথগ্রহণ করলেন দ্রৌপদী মুর্মু। আজ সংসদের সেন্ট্রাল হলে ভারতের প্রধান বিচারপতি এনভি রমনা শপথবাক্য পাঠ করালেন দ্রৌপদী মুর্মুকে। এরই সঙ্গে ভারতের ১৫তম রাষ্ট্রপতি হলেন দ্রৌপদী মুর্মু। তিনি দেশের দ্বিতীয় মহিলা রাষ্ট্রপতি এবং সর্বোচ্চ সাংবিধানিক পদে অধিষ্ঠিত প্রথম আদিবাসী মহিলা।

আরও পড়ুন:জানেন কী দেশের অধিকাংশ রাষ্ট্রপতি কেন ২৫ জুলাই তারিখেই শপথ নেন?

শপথগ্রহণের পর বক্তব্য পেশ করার সময় দ্রৌপদী বলেন, ‘‘সকলের আশীর্বাদে আমি দেশের রাষ্ট্রপতি হয়েছি। আমি প্রগতিশীল একটি দেশের রাষ্ট্রপতি হয়েছি। নিজেকে খুব সৌভাগ্যবতী মনে হচ্ছে।’’ পাশাপাশি তিনি আরও বলেন, ‘‘আমিই দেশের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া প্রথম ব্যক্তি যে ভারতের স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে। ভারতের নাগরিকদের কাছে আমার আবেদন, স্বাধীনতা সংগ্রামীদের প্রত্যাশা পূরণ করতে আমাদের সকলকে একসঙ্গে চেষ্টা করতে হবে।’’

সোমবার সকালে শপথগ্রহণের আগে নয়াদিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন মুর্মু। শপথগ্রহণ অনুষ্ঠানের পর নতুন রাষ্ট্রপতির ভাষণের পরই সেন্ট্রাল হলের অনুষ্ঠানের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে। এরপর তাঁকে নিয়ে যাওয়া হয় রাষ্ট্রপতি ভবনে। সেখানে তিন বাহিনীর প্রধান হিসেবে রাষ্ট্রপতিকে গার্ড অব অনার দেওয়া হবে। বিদায়ী রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও তাঁর স্ত্রী সবিতা কোবিন্দ এদিন সকালেই দ্রৌপদীকে শুভেচ্ছা জানান। শপথের পরেও কোবিন্দের সঙ্গে সৌজন্য বিনিময় করেন দেশের প্রথম আদিবাসী মহিলা রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি ছাড়াও উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু, লোকসভার স্পিকার ওম বিড়লা, মন্ত্রিসভার একাধিক সদস্য উপস্থিত ছিলেন। ওড়িশা সহ বেশ কয়েকটি রাজ্যের মুখ্যমন্ত্রী ও রাজ্যপালও উপস্থিত ছিলেন। এদিনের অনুষ্ঠানে  বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরাও আমন্ত্রণ পেয়েছেন।









Previous articleসাতসকালেই পার্থকে নিয়ে ভুবনেশ্বর এইমসের পথে ইডি কর্তারা