সন্ত্রাসবাদের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি: SCO বৈঠকে স্পষ্টবার্তা ভারতের

সন্ত্রাসবাদের(Terrorisam) সঙ্গে কোনও রকম আপস করা হবে না। জিরো টলারেন্স নীতি নিয়ে চলতে হবে এক্ষেত্রে। উজবেকিস্তানে আয়োজিত এসসিও বৈঠকে বিদেশমন্ত্রীদের সম্মেলনে এমনটাই বার্তা দিলেন দেশের বিদেশমন্ত্রী এস জয়শংকর(S Jaysankar)। একইসঙ্গে করোনা(Covid) ও ইউক্রেন যুদ্ধের(Ukrain) ফলে বিশ্বে যে খাদ্যসঙ্কট ও জ্বালানি সংকট তৈরি হয়েছে তার নিষ্পত্তির জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এসসিও বৈঠক চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই, রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ ও পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টোদের সঙ্গে যোগ দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রীও। গুরুত্বপূর্ণ এই বৈঠকে সন্ত্রাসবাদ ও ইউক্রেন যুদ্ধের মতো বিষয়ের পাশাপাশি চাবাহার বন্দর নিয়েও কথা বলতে দেখা যায় জয়শংকরকে। ইরানে অবস্থিত এই বন্দরকে মধ্য এশিয়ার বাণিজ্যের অন্যতম কেন্দ্র হিসেবে গড়ে তোলার ডাক দেন তিনি। পাশাপাশি আফগানিস্তান ইস্যুতে ভারতের অবস্থান প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, বিধ্বস্ত দেশটিতে গম, ওষুধ, টিকা ও পোশাক সরবরাহ করেছে ভারত।

সবকিছুর পাশাপাশি এই বৈঠকে কূটনৈতিক মহলের নজর ছিল ভারত, চিন-পাকিস্তান ও তালিবান মন্ত্রীদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন কিনা। যদিও শেষ পর্যন্ত এমন কোনও দ্বিপাক্ষিক বৈঠক করেননি জয়শঙ্কর। তবে আলাদা করে তিনি বৈঠক করেন কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের প্রতিনিধিদের সঙ্গে।


Previous articleশান্তিনিকেতনের “অপা” বাগানবাড়ি পার্থ-অর্পিতার, দলিলে জ্বলজ্বল করেছে সই-ছবি
Next articleউপ-রাষ্ট্রপতি নির্বাচনে তৃণমূলকে পাশে চাইলেন আলভা, সিদ্ধান্ত নেবেন শীর্ষ নেতৃত্ব: কুণাল