বদলির ক্ষেত্রে এসএসসি আইনে বড় বদল, খুশি বদলিপ্রার্থীরা

৫ বছরের কম চাকরির মেয়াদেও বদলি কার্যকরের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। ৬ সপ্তাহের মধ্যে বদলির জন্য প্রয়োজনীয় পদক্ষেপের কথা বলেন বিচারপতি।

বদলির ক্ষেত্রে এসএসসি আইনে (SSC) পরিবর্তন করল কলকাতা হাইকোর্ট (Kolkata High Court)। আগের নিয়ম অনুযায়ী, চাকরির মেয়াদকাল ৫ বছরের কম হলে বদলির আবেদন করা যেত না। এমনকী, শারীরিক অসুস্থতা থাকলেও কোনও বিশেষ সুবিধা পাওয়া যেত না। সোমবার, এই আইনের বদল করেন কলকাতা হাই কোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা (Rajshekar Mantha)। এসএসসির আইন ১৯৯৭ সালের আইনের ১০ বি ধারায় ৫ বছরের কম চাকরির অভিজ্ঞতায় বদলির সুযোগ ছিল না। ২০১৭-এ হাই কোর্টের ডিভিশন বেঞ্চে মামলার পরেও নিয়ম বহাল থাকে। কিন্তু এবার সেই আইন বদল হল। ৫ বছরের কম চাকরির মেয়াদেও বদলি কার্যকরের নির্দেশ দিয়েছে হাই কোর্ট। ৬ সপ্তাহের মধ্যে বদলির জন্য প্রয়োজনীয় পদক্ষেপের কথা বলেন বিচারপতি।

বর্ধমান আউশগ্রামের হাতকিরিনগর বিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা হামিদা খাতুনের (Hamida Khatun) মামলার প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত। তাঁর বাড়ি দক্ষিণ ২৪ পরগনার মগরাহাটে। ২০১৯-এ চাকরিতে তিনি যোগ দেন। ৪০০ কিলোমিটার পথ যাতায়াত করতে হয় তাঁকে। স্ত্রীরোগ সংক্রান্ত সমস্যা রয়েছে হামিদার। এত দীর্ঘ পথ প্রতিদিন যাতায়াত করা তাঁর পক্ষে উচিত নয় বলে পরামর্শ দিয়েছেন চিকিৎসক।

গতবছর ২৪ অগাস্ট হামিদা বদলির জন্য আবেদন করেন তিনি। কিন্তু আইনের দোহাই দিয়ে তা বাতিল করে দেয় স্কুল সার্ভিস কমিশন। সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাই কোর্টে মামলা করেন হামিদা। সঙ্গে পান সুদেষ্ণা বেরা, মাফুজা খাতুন-সহ অনেকেই। সেই মামলায় সোমবার বিচারপতি রাজাশেখর মান্থা বলেন, “অসুস্থতা কী ডাকবিভাগে বলে আসে? যে কোনও সময় যে কেউ অসুস্থ হতে পারেন।“ ৫ বছরের কম চাকরির মেয়াদেও বদলি কার্যকরের নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

 

 

 

Previous articleনিজের ও পরিবারের আত্মরক্ষার্থে আগ্নেয়াস্ত্র রাখার অনুমতি পেলেন সলমন