রদবদলের পর রাজ্য মন্ত্রিসভায় কোন দফতর কার হাতে

রাজ্য মন্ত্রিসভায় রদবদল। বুধবার বিকেলেই শপথগ্রহণ হয়ে গিয়েছে নতুন মন্ত্রীদের। এবার পরিবর্তিত মন্ত্রিসভার (West Bengal reshuffled cabinet) পোর্টফোলিও প্রকাশ করল রাজ্য সরকার । নতুন মন্ত্রিসভার বিন্যাস অনুসারে নয়া পরিষদীয় মন্ত্রী হচ্ছেন শোভনদেব চট্টোপাধ্যায়। তার হাতে এতদিন কৃষির মতো গুরুত্বপূর্ণ দফতর ছিল। একইসঙ্গে বর্ষীয়ান মন্ত্রীকে পরিষদীয় দফতরের নতুন দায়িত্ব দেওয়া হল।

একইভাবে রাজ্যের নতুন শিল্প ও বাণিজ্যমন্ত্রী হচ্ছেন শশী পাঁজা। এতদিন তাঁর হাতে ছিল নারী শিশু সমাজকল্যাণ এবং সংযুক্তি দফতর। রাজ্যের নতুন পরিবহণ মন্ত্রী হচ্ছেন স্নেহাশীষ চক্রবর্তী। নয়া সেচ মন্ত্রী হচ্ছেন পার্থ ভৌমিক। বাবুল সুপ্রিয় হচ্ছেন তথ্যপ্রযুক্তি এবং পর্যটন দপ্তরের মন্ত্রী।

ফিরহাদ হাকিমের হাতে ছিল পরিবহণ, আবাসন, পুর এবং নগর উন্নয়ন দফতর। তাঁর ভার বেশ লাঘব করা হয়েছে। আবাসন আবার ফিরিয়ে দেওয়া হয়েছে ক্রীড়া. যুব কল্যাণমন্ত্রী অরূপ বিশ্বাসের হাতে।

পুলক রায়ের হাতে আছে জনস্বাস্থ্য কারিগরি দফতর। তিনি এখন পূর্ত দফতরও সামাল দেবেন। তাঁরও দায়িত্ব বাড়ল। মানস ভুঁইয়া জল সম্পদ অনুসন্ধানের পাশাপাশি পরিবেশ দফতরের দায়িত্বে নতুন এলেন। শোভনদেব চট্টোপাধ্যায় কৃষিমন্ত্রী ছিলেন। তাঁকে বাড়তি দেওয়া হল পার্থর হাতে থাকা পরিষদীয় দফতর।
দফতর বদল হয়েছে বিপ্লব মিত্রের। তাঁকে উপভোক্তা বিষয়ক মন্ত্রী করা হয়েছে। এই দফতর ছিল সাধন পাণ্ডের হাতে। বিপ্লব মিত্রর কারা দফতরে স্বাধীন দায়িত্ব দিয়ে প্রতিমন্ত্রী করা হয়েছে অখিল গিরিকে। বেচারাম মান্নাকে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী করা হল। তাঁর আগের দফতরগুলি বহাল রাখা হয়েছে। ইন্দ্রনীল সেনকে কারিগরি শিক্ষা দফতরের প্রতিমন্ত্রী করা হয়েছে। এছাড়া তিনি তথ্য ও সংস্কৃতি দফতরের প্রতিমন্ত্রী তো আছেনই। বীরবাহা হাঁসদা স্বরোজগার, স্বনির্ভর গোষ্ঠীর প্রতিমন্ত্রী রয়েছেন। তিনি প্রতিমন্ত্রী বন দফতরেরও।

নতুনদের মধ্যে বাবুল সুপ্রিয় তথ্য প্রযুক্তি দফতরের পূর্ণমন্ত্রী। তাঁকে পর্যটন দফতরও দেওয়া হয়েছে। পার্থ ভৌমিককে সেচ ও জলপথ দফতরের পূর্ণমন্ত্রী করা হয়েছে। উদয়ন গুহ উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের পূ্র্ণমন্ত্রী। প্রদীপ মজুমদার হলেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের পূর্ণমন্ত্রী। বিপ্লব রায়চৌধুরী ফিশারিজ দফতরের প্রতিমন্ত্রী হয়েছেন। এই দফতরের প্রতিমন্ত্রী ছিলেন অখিল গিরি। তাজিমুল হোসেন এমএসএমই দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলাবেন। সত্যজিত বর্মণকে করা হয়েছে স্কুলশিক্ষা দফতরের প্রতিমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর হাতে আগে যে দফতরগুলি ছিল, সেগুলিই রয়েছে। নবান্ন সূত্রের জানা গিয়েছে, মন্ত্রিসভা থেকে বাদ পড়েছেন সৌমেন মহাপাত্র, হুমায়ুন কবীর, রত্না দে নাগ, পরেশ অধিকারী।

আরও পড়ুন- বেজায় চটলেন সুন্দর পিচাই, তবে কি কর্মী ছাঁটাইয়ের পথে গুগল? জল্পনা তুঙ্গে!

Previous articleবেজায় চটলেন সুন্দর পিচাই, তবে কি কর্মী ছাঁটাইয়ের পথে গুগল? জল্পনা তুঙ্গে!
Next articleদুই জমানায় মন্ত্রী বাবা-ছেলে, উত্তরবঙ্গে বিরল: শপথ নিয়ে বললেন উদয়ন