দেশের পরবর্তী প্রধান বিচারপতি হতে চলেছেন উদয় উমেশ ললিত

অবসরের আগে নিজের উত্তরসূরি বেছে নিলেন প্রধান বিচারপতি এনভি রামানা। এই গুরুদায়িত্ব তিনি তুলে দিচ্ছেন সুপ্রিম কোর্টের বিচারপতি উদয় উমেশ ললিতের কাঁধে। আগামি ২৭ অগাস্ট দেশের ৪৯ তম প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন উদয় উমেশ ললিত।

আগামী ২৬ অগাস্ট শেষ হচ্ছে বর্তমান প্রধান বিচারপতি এনভি রামানার মেয়াদ। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় আইন মন্ত্রকের তরফে রামানার কাছে তাঁর উত্তরাধিকারী কে হবেন তা জানতে চাওয়া হয়। এরপরই বৃহস্পতিবার ললিতের নাম প্রস্তাব করেন প্রধান বিচারপতি। ললিত এই পদে তিন মাস থাকবেন। সাধারণত, সবচেয়ে বর্ষীয়ান যিনি বিচারপতি থাকেন, তিনিই প্রধান বিচারপতি হন। সেই হিসেবেও ললিতেরই রামানার স্থলাভিষিক্ত হওয়ার কথা। সেইমতো বৃহস্পতিবার ললিতের হাতে চিঠির প্রতিলিপি তুলে দেন প্রধান বিচারপতি এনভি রামানা।

উল্লেখ্য, ১৯৮৩ সালের জুন মাসে আইনজীবীর কাজ শুরু করেন ললিত। ১৯৮৫ সালের ডিসেম্বর পর্যন্ত বম্বে হাই কোর্টে প্র্যাকটিস করার পরে দিল্লি হাই কোর্টের সঙ্গে যুক্ত হন। ২০০৪ সালে তিনি সিনিয়র অ্যাডভোকেট হন এবং ২০১৪ সালের ১৩ আগস্ট সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নিযুক্ত হন। একইসঙ্গে জানিয়ে রাখি, বিচারপতি এসএম সিকরির পরে ললিত দ্বিতীয় বিচারপতি যিনি সরাসরি বার থেকে প্রধান বিচারপতি হবেন। এর আগে সিকরি ১৯৭১ সাল থেকে ১৯৭৩ সময়কালে দেশের প্রধান বিচারপতির দায়িত্ব সামলেছিলেন।


Previous articleআন্তর্জাতিক যোগা প্রতিযোগিতায় সাফল্য, গ্রামবাসীর বর্ণাঢ্য শোভাযাত্রায় আপ্লুত নেহা