বাংলার ‘নকশা’র ভূয়সী প্রশংসা, জাতীয় পুরস্কার পাচ্ছে বাংলার ‘তন্তুজ’

বাংলার মুকুটে একের পর এক পালক। এবার বাংলার ‘নকশা’-র খ্যাতির স্বীকৃতি মিলল। নকশায় অসামান্য কৃতিত্বের জন্য জাতীয় পুরস্কার পাচ্ছে ‘তন্তুজ’। পাশাপাশি বস্ত্রশিল্পী বীরেন বসাক এবং জ্যোতিষ দেবনাথ-সহ আরও ৭ জন তাঁতশিল্পী এই পুরস্কার পাবেন বলে কেন্দ্রীয় সরকারের বস্ত্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে।  ট্যুইটে এই সুখবর রাজ্যবাসীকে জানিয়ে সকলকে অভিনন্দন জানিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন:আজ বিকেলে মোদি-মমতার বৈঠক

রাজ্যের তাঁতশিল্পের প্রধান সমিতি এই পুরস্কার পাবে ‘ডিজাইন ডেভেলপমেন্ট’-এর বিচারে। আগামী ৭ আগস্ট, জাতীয় হ্যান্ডলুম দিবসে, এই পুরস্কার তুলে দেওয়া হবে। কেন্দ্রীয় বস্ত্র মন্ত্রকের তরফে এই পুরস্কার দেওয়া হবে।

ট্যুইটে শুভেচ্ছা জানিয়ে মুখ্যমন্ত্রী লেখেন, ”আমাদের রাজ্যের সর্বোচ্চ তাঁত প্রতিষ্ঠান, তন্তুজ এবার জাতীয় পুরস্কার পেতে চলেছে। অসামান্য সব নকশা তৈরির স্বীকৃতি হিসেবে ভারত সরকারের বস্ত্রমন্ত্রকের তরফে এই পুরস্কার দেওয়া হচ্ছে।” আরেকটি টুইটে তিনি জানান, ”শ্রী বীরেন বসাক ও শ্রী জ্যোতিষ দেবনাথ-সহ আরও ৭ তাঁতশিল্পীকে আমি শুভেচ্ছা জানাচ্ছি। তাঁরাও নকশা এবং বিপণনের জন্য জাতীয় পুরস্কার পাচ্ছেন।”

বাংলার তাঁতশিল্প মানেই তন্তুজ। মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের আগ্রহে আরও উন্নতি হয়েছে রাজ্য সরকারি এই বস্ত্র বিপণীর। এখন রাজ্যের নানা প্রান্তেই তন্তুজের দোকান রয়েছে। কাপড়ের সম্ভার, অভিনব নকশা তৈরিতে আরও জোর দেওয়ার ক্রেতাও বেড়েছে। তাঁতশিল্পে একেবারে আন্তর্জাতিক মানের হয়ে উঠেছে তন্তুজ। এতকাল পর তারই স্বীকৃতি মিলছে।

 

Previous articleআজ বিকেলে মোদি-মমতার বৈঠক