বিদায়বেলায় চোখে জল বেঙ্কাইয়ার, ডেরেক তুলে ধরলেন ‘বিদায়ী’র শৈশবের স্মৃতি

রাজ্যসভায় বিদায়ী ভাষণে আবেগপ্রবণ হয়ে দেশের উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার(Rajyasava) চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু(Venkaia Naidu)। একটা সময় দেখা গেল রুমাল দিয়ে চোখের জল মুছছেন তিনি। বিদায়ী সংবর্ধনায় এদিন প্রথম বক্তব্য রাখেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। নিজের বক্তব্যে তাঁর সঙ্গে দীর্ঘ রাজনৈতিক জীবন কাটানো থেকে শুরু করে বেঙ্কাইয়ার ‘ওয়ান লাইনার, উইন লাইনার’ বলে প্রশংসায় মুখর হয়েছেন মোদি। তৃতীয় বক্তা হিসেবে বক্তব্য রাখেন ডেরেক ও’ব্রায়েন। তিনি তুলে ধরেন নাইডুর শৈশবের এক গল্প।

রাজ্যসভায় বিদায়ী ভাষণে নাইডুর শৈশবের এক গল্প তুলে ধরেন ডেরেক ও’ব্রায়েন। তিনি বলেন, “গ্রামে একটি পরিবার ছিল, যেখানে ৮টি ষাঁড় ছিল। একদিন তাদের মধ্যে একটি ঝাঁপিয়ে পড়ে এবং শিং দিয়ে পরিবারেরই মহিলাকে আক্রমণ করে। তাঁর কোলে এক বছরের বাচ্চা ছিল। বাচ্চাটিকে কোল থেকে তড়িঘড়ি মাটিতে ফেলে দেন মহিলা। ষাঁড়ের গুঁতো খাওয়া মহিলাকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু তিনি মারা যান। সেদিন তাঁর কোলের সেই শিশুর নাম বেঙ্কাইয়া নাইডু।” নিজের জায়গায় দাঁড়িয়ে ডেরেক যখন এই কাহিনী বর্ণনা করছেন, তখন চেয়ারে বসা বছর তিয়াত্তরের বেঙ্কাইয়ার চোখে জল। বার কয়েক রুমাল দিয়ে মুছে তিনি স্বাভাবিক থাকারও চেষ্টা করেন।

পাশাপাশি প্রথম বক্তা হিসেবে বক্তব্য রাখতে উঠে প্রধানমন্ত্রী বলেন, “আমি প্রত্যেক সাংসদ এবং যুবকদের বলতে চাই যে তাঁরা সমাজ, দেশ এবং গণতন্ত্র সম্পর্কে আপনার কাছ থেকে অনেক কিছু শিখতে পারে। আপনার অভিজ্ঞতা আমাদের তরুণদের পথ দেখাবে, গণতন্ত্রকে শক্তিশালী করবে। আমি আপনার বই উল্লেখ করলাম, তার কারণ হল আপনার শব্দ প্রতিভা প্রতিফলিত হয়, যার জন্য আপনি পরিচিত। আপনার ওয়ান লাইনার উইন লাইনার। এরপর আর কিছু বলার দরকার নেই।” প্রধানমন্ত্রীর পর দ্বিতীয় বক্তা হিসেবে বক্তব্য রাখতে উঠে বেঙ্কাইয়া নাইডুর ভূয়সী প্রশংসা করেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে। উল্লেখ্য, আগামী বুধবার শেষ হচ্ছে বর্তমান উপরাষ্ট্রপতি তথা চেয়ারম্যান বেঙ্কাইয় নাইডুর মেয়াদ। এরপর তাঁর চেয়ারে বসবেন নবনির্বাচিত উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়।

Previous articleস্বপ্নপূরণ, কমনওয়েলথ গেমসে সোনা জয় সিন্ধুর
Next articleরামায়ণ নিয়ে কুইজ প্রতিযোগিতায় জয়ী দুই মুসলিম ছাত্র !