অনুপ্রেরণা ‘শোলে’! বিভিন্ন দাবিতে জলের ট্যাঙ্কে চড়লেন ৬ ছাত্রছাত্রী

২৬ অগাস্ট রাজস্থানে (Rajasthan) ছাত্র সংসদের নির্বাচন, ২৭ অগাস্ট ফলাফল ঘোষণার দিন ধার্য করা হয়েছে। আর এমন নির্দেশিকা জারির পরই যে যার দাবি নিয়ে ময়দানে নেমেছে।

দাবি মানতে হবে। তবেই নামবেন জলের ট্যাঙ্ক (Overhead Tank) থেকে। নাহলে এক লাফ! শুনতে আবাক লাগলেও এটাই সত্যি। ছাত্র নির্বাচনের (Student Union Election) দিনক্ষণ পিছিয়ে দেওয়ার দাবিতে রাজস্থান ইউনিভার্সিটির (Rajasthan University) জলের ট্যাঙ্কে চড়েন হলেন পাশেরি মহারানি কলেজের ৩ ছাত্র নেতা। প্রায় ৪৮ ঘণ্টারও বেশি সময় ধরে চলছে এই বিক্ষোভ এমনটাই পুলিশ সূত্রে খবর। ছাত্র নেতাদের বুঝিয়ে ট্যাঙ্ক থেকে নীচে নামার অনুরোধ জানাচ্ছে পুলিশ। তবে শুধু কথার কথাতেই যে চিঁড়ে ভিজবে না সেকথা সাফ জানিয়েছেন ছাত্র নেতারা। রাজস্থান সরকার (Rajasthan Govt) কোনওভাবেই নির্বাচনের দিন পিছবে না বলে জানিয়ে দিয়েছে। তারপরই ছাত্র নেতাদের নাছোড় মনোভাব।

তবে এখানেই শেষ নয়। এ তো সবে শুরু। শুধু ৩ ছাত্র নেতার দাবিদাওয়াই নয়। সিনিয়রদের দেখানো পথেই কলেজ চত্বরে অবিলম্বে ব্যাঙ্ক, জিম ও এটিএম তৈরির দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করে ৩ ছাত্রীও। ছাত্রীদের অভিযোগ কলেজে পর পর ক্লাস থাকে। টাকা জমা দেওয়া বা ব্যাঙ্ক সংক্রান্ত কোনও কাজই কলেজ থেকে বেরিয়ে করার সময় থাকে না। এটিএমের দাবিও সেই কারণেই। এছাড়া দীর্ঘক্ষণ তাঁদের কলেজে বসে একের পর এক ক্লাস করতে হয়। শরীরচর্চার প্রয়োজনীয়তার কথা মাথায় রেখেই জিমের দাবি তোলেন ছাত্রীরা। পরে কলেজ কর্তৃপক্ষের আশ্বাসে ঘণ্টা তিনেকের মধ্যে পরিস্থিতি আয়ত্তে আসে বলে জানিয়েছে পুলিশ।

২৬ অগাস্ট রাজস্থানে (Rajasthan) ছাত্র সংসদের নির্বাচন, ২৭ অগাস্ট ফলাফল ঘোষণার দিন ধার্য করা হয়েছে। আর এমন নির্দেশিকা জারির পরই যে যার দাবি নিয়ে ময়দানে নেমেছে। কেউ ভাবছে ছাত্র নির্বাচনকে সামনে রেখে যদি কলেজে ব্যাঙ্ক, এটিএম বা জিমের মতো তিনি তিনটি সুবিধা হাতিয়ে নেওয়া যায়। আবার কেউ ভাবছে এত তাড়াতাড়ি নির্বাচনের দিন ঘোষণা হলে আখেরে ক্ষতিই হবে তাঁদের। সে কারণে নির্বাচন পিছনোর দাবিতে শুরু হয়েছে অভিনব বিক্ষোভ প্রদর্শন।

জয়পুরের কলেজের (Maharani College) ছাত্রছাত্রীদের এমন দৃশ্য মনে করিয়ে দিয়েছে রিল লাইফের ধর্মেন্দ্রকে। ১৯৭৫ সালে ‘শোলে’ (Sholay) চলচ্চিত্রে পরিচালক রমেশ সিপ্পির চিত্রনাট্য যেন উস্কে দিল প্রায় ৪৭ বছরের পুরানো স্মৃতি। তবে সিনেমায় যেভাবেই হোক বাসন্তীকে বিয়ে করার জন্য ট্যাঙ্কে উঠে মোক্ষম চাল চেলেছিলেন বীরু। কিন্তু জয়পুরে মহারানি কলেজে বিভিন্ন দাবিতে জলের ট্যাঙ্কে উঠে সুর চড়ালেন ৬ ছাত্রছাত্রী।

Previous articleএবার জেলের অভিজ্ঞতার কথা লিখতে কাগজ-কলম চাইলেন পার্থ!
Next articleTaapsee Pannu: বচসায় জড়ালেন বলিউড অভিনেত্রী , ভদ্রতা শেখালেন পাপারাৎজ্জিদের